দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না, আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চের আদেশ

দণ্ডিত ব্যক্তিরা নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।
High Court

দণ্ডিত ব্যক্তিরা নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর আইনজীবী খুরশীদ আলম খান দ্য ডেইলি স্টারকে বলেন, এই আদেশের ফলে যশোরের বিএনপি প্রার্থী সাবিরা সুলতানা নির্বাচনে অংশ নিতে পারবেন না।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত সদস্যের আপিল বিভাগ আজ (২ ডিসেম্বর) এই রায় দেন।

দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে অভিমত দিয়েছিলেন হাইকোর্ট। গত ২৭ নভেম্বর দেওয়া সেই অভিমতে আরও বলা হয়, এমনকি, মামলা আপিল বিভাগে বিচারাধীন থাকলেও, একই আদেশ বলবত থাকবে।

এর দুদিন পর অর্থাৎ ২৯ নভেম্বর দুর্নীতি মামলায় যশোরের ঝিকরগাছা উপজেলার সাবেক চেয়ারম্যান সাবিরা সুলতানার কারাদণ্ড স্থগিত করেছেন হাইকোর্ট। খবরে বলা হয়, এর ফলে আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে তার আর কোনো বাধা রইল না। যশোর-২ আসন থেকে ধানের শীষে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি।

এর আগে, দুর্নীতির অভিযোগে একটি মামলায় ঢাকার একটি আদালত সাবিরা সুলতানাকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছিলেন। এর বিরুদ্ধে তার আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. রইস উদ্দিনের বেঞ্চ এই সাজা স্থগিতের আদেশ দেয়।

এরপর, ১ ডিসেম্বর হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি। হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের শুনানি শেষে সেদিন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

আরও পড়ুন:

২ বছরের বেশি সাজাপ্রাপ্ত কেউ নির্বাচন করতে পারবেন না: হাইকোর্ট

নির্বাচনের পথ খুলল বিএনপি নেত্রী সাবিরা সুলতানার

বিএনপি প্রার্থীর সাজা স্থগিতে হাইকোর্টের আদেশ স্থগিত

নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা: অ্যাটর্নি জেনারেল

Comments

The Daily Star  | English

Arson on Setu Bhaban: Andaleeve Partho placed on five-day remand

A Dhaka court today placed two people, including Bangladesh Jatiyo Party (Manzu) Chairman Andaleeve Rahman Partho, on a five-day remand each in a case filed over vandalising and setting Setu Bhaban in Dhaka on fire on July 18

12m ago