বিস্ফোরক মামলায় আমানসহ ১৬৮ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বিস্ফোরক আইনের এক মামলায় বিএনপি নেতা আমানুল্লাহ আমানসহ দলটির আরও ১৬৮ জন নেতা-কর্মীর বিরুদ্ধে গতকাল (২ ডিসেম্বর) গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন ঢাকার একটি আদালত।
রবিবার হরতাল ও অবরোধ নেই,

বিস্ফোরক আইনের এক মামলায় বিএনপি নেতা আমানুল্লাহ আমানসহ দলটির আরও ১৬৮ জন নেতা-কর্মীর বিরুদ্ধে গতকাল (২ ডিসেম্বর) গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন ঢাকার একটি আদালত।

আমান এবং অন্যান্যদের জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন খারিজ করে দিয়ে জ্যেষ্ঠ বিচারিক হাকিম কাজী আশরাফুজ্জামান এই আদেশ দেন। এছাড়াও, এই গ্রেপ্তারি পরোয়ানার উপর ভিত্তি করে আগামী বছরের ১৩ জানুয়ারি আদালতে একটি প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

গতকালের শুনানিতে এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার বলেন, “এর আগে গত বছরের ৫ জুন, এই মামলায় পুলিশের প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত আসামিদের জামিন আবেদন মঞ্জুর করেছিলেন আদালত।”

এরপর, এ ঘটনার তদন্ত করে গত ১৮ নভেম্বর আদালতে চার্জশিট জমা দেয় পুলিশ। কিন্তু, নানা কারণে আসামিরা আদালতে উপস্থিত হতে পারেননি বলে জানান এডভোকেট মাসুদ। তিনি বলেন, আসামিদের জামিনের মেয়াদ নির্ধারিত তারিখ পর্যন্ত বাড়ানো উচিত।

রাজধানীর কেরানীগঞ্জে গত বছরের ৪ জুন বিএনপির দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় হযরতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহের হোসেনসহ বেশ কয়েকজন আহত হওয়ায় বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলাটি করা হয়েছিল।

বাবা ও ছেলের বিরুদ্ধে ১৫৫টি মামলা

ঢাকা-৪ আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বিএনপির পক্ষ থেকে মনোনয়ন পেয়েছিলেন সালাউদ্দিন আহমেদ এবং তার ছেলে তানভীর আহমেদ।

এবার দেখা গেলো, তাদের দুজনের বিরুদ্ধেই প্রায় দেড় শতাধিক মামলা রয়েছে। সালাউদ্দিনের বিরুদ্ধে ৮০টি এবং তার ছেলের বিরুদ্ধে চলমান মামলা রয়েছে ৭৫টি।

নাশকতা, ভাঙচুর ও অন্যান্য ঘটনায় বিস্ফোরক আইন, বিশেষ ক্ষমতা আইনসহ বিভিন্ন ধারায় গত পাঁচ বছরে তাদের বিরুদ্ধে এসব মামলা করা হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago