দুলু, টুকুর মনোনয়ন বাতিল আমিনুল, পাশার বহাল

নাটোর- ২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র বাতিল করেছেন নির্বাচন কমিশন। সেই সঙ্গে সিরাজগঞ্জ- ২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়নও বাতিল হয়েছে।

নাটোর- ২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র বাতিল করেছেন নির্বাচন কমিশন। সেই সঙ্গে সিরাজগঞ্জ- ২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়নও বাতিল হয়েছে।

মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের দিন গত ২ ডিসেম্বর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তাদের মনোনয়ন বাতিল করার পর আজ ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে তারা এর বিরুদ্ধে আপিল করেছিলেন। আপিলের শুনানিতে জানিয়ে দেওয়া হয় তারা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। 

নির্বাচন কমিশনে আজ মোট ১৬০ জনের আপিল শুনানি হয়েছে। এদের মধ্যে ৮০ জনকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে। অবৈধ বলে ঘোষিত হয়েছেন ৭৯ জন ও একজনের ব্যাপারে সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে।

অন্যদিকে বিএনপির গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে সাবেক মন্ত্রী নেতা ব্যারিস্টার আমিনুল হক ও মোস্তফা কামাল পাশার মনোনয়নপত্র বৈধ করা হয়েছে। এদের মধ্যে আমিনুল হক রাজশাহী-১ ও কামাল পাশা চট্টগ্রাম-৩ আসনের প্রার্থী।

এদের মধ্যে রুহুল কুদ্দুস তালুকদার দুলু ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত। আর ইকবাল হসান মাহমুদ টুকুকে সাত বছরের কারাদণ্ডসহ অর্থদণ্ডের রায় রয়েছে। মোহাম্মদপুর থানায় দুদক আইন ২০০৪ এ তার বিরুদ্ধে এই মামলা হয়েছিল।

নির্বাচন কমিশনে দুলু সাংবাদিকদের বলেন, বিএনপির যারা জয়লাভ করবে সুপরিকল্পিত করে তাদের মনোনয় বাতিল করা হয়েছে। এর বিরুদ্ধে আমরা প্রয়োজনে সর্বোচ্চ আদালত পর্যন্ত যাবো। আমরা এর শেষ দেখতে চাই।

আর তার আইনজীবী বলেন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু দুটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। কিন্তু হাইকোর্টে এটিকে স্থগিত করেছেন। এক্ষেত্রে মহিউদ্দিন খান আলমগীরের সাজা সম্পর্কে উচ্চ আদালতের যে রায় দিয়েছিলেন সে সম্পর্কে জানানো হলেও নির্বাচন কমিশন দুলুর প্রার্থীতা বাতিল করেছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago