‘প্রতিজ্ঞা করেছিলাম, যতদিন খেলব দেশের জন্য খেলব’

সেই ২০০১ সালে শুরু করেছিলেন পথচলা। ইনজুরি বারবার হানা না দিলে অনেক আগেই খেলে ফেলতেন ২০০ ওয়ানডে। হয়ত ছাড়িয়ে যেতেন আরও অনেক কিছু। উইকেট নেওয়ায় চলে যেতে পারতেন চারশোর কাছাকাছি। অবশেষে মাশরাফি মর্তুজা আজ যখন প্রথম বাংলাদেশি ২০০তম ওয়ানডেতে নামছেন, তখন বাতাসে তার বিদায়ের গুঞ্জনও। আগামী বিশ্বকাপের পর খেলা ছেড়ে দিলে ঘরের মাঠে এটাই যে তার শেষ সিরিজ। এমন সব উপলক্ষের মাঝে ভক্ত দর্শকদের শ্রদ্ধা, ভালোবাসা জানিয়েছেন অধিনায়ক।
Mashrafee Mortaza
ক্যারিয়ারের ২০০তম ওয়ানডেতে মাশরাফি মর্তুজা। ছবি: ফিরোজ আহমেদ

সেই ২০০১ সালে শুরু করেছিলেন পথচলা। ইনজুরি বারবার হানা না দিলে অনেক আগেই খেলে ফেলতেন ২০০ ওয়ানডে। হয়ত ছাড়িয়ে যেতেন আরও অনেক কিছু। উইকেট নেওয়ায় চলে যেতে পারতেন চারশোর কাছাকাছি। অবশেষে মাশরাফি মর্তুজা আজ যখন প্রথম বাংলাদেশি ২০০তম ওয়ানডেতে নামছেন, তখন বাতাসে তার বিদায়ের গুঞ্জনও। আগামী বিশ্বকাপের পর খেলা ছেড়ে দিলে ঘরের মাঠে এটাই  যে তার শেষ সিরিজ। এমন সব উপলক্ষের মাঝে ভক্ত দর্শকদের শ্রদ্ধা, ভালোবাসা জানিয়েছেন অধিনায়ক।

ম্যাচের আগের দিন বলেছিলেন মাইলফলক তাকে স্পর্শ করে না। খেলে যান দেশের হয়ে খেলার তাড়নায়। তবে নিজের অনন্য মাইলফলকে পৌঁছার দিন দীর্ঘ এই পথচলায় সমর্থকদের ভালোবাসা জানাতে ভুল করেননি বাংলাদেশ অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে চলার সময়ই তার স্বীকৃত ফেসবুক পাতায় ভেসে উঠে অবেগঘন কিছু কথা, ‘প্রায় দেড় যুগ হয়ে গেল। ২০০১ সালে যখন আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করেছিলাম, তখন মনে মনে শুধু একটাই প্রতিজ্ঞা করেছিলাম, যতদিন খেলব দেশের জন্য খেলব। কিন্তু মাঝ পথে ইনজুরি বাঁধা হয়ে দাঁড়িয়েছে বার বার। ইনজুরিতে পড়ে যখন মাঠ ছেঁড়ে বেড়িয়ে আসতাম, তখনি মনে হতো আর মনে হয় ফিরতে পারবো না। কিন্তু আমি প্রতিবারই ফিরেছি, এটা সম্ভব হয়েছে আপনাদের ভালবাসার জন্য। তাই আপনাদের সকলের প্রতি রইল আমার ভালোবাসা ও শ্রদ্ধা। যেকোনো প্রাপ্যই অনেক আনন্দের। আজ আমি ওয়ানডে ক্রিকেটে ২০০ তম ম্যাচ খেলতে মাঠে নামছি। এই মাইলফলক স্পর্শ করতে পেরেছি আপনাদের ভালোবাসার জন্য। আপনাদের ভালোবাসা আর দোয়া নিয়ে পারি দিতে চাই বাকীটা পথও। দোয়া করবেন সবাই।’

ওয়ানডে ক্যারিয়ারের দুশো ম্যাচের মধ্যে এই নিয়ে ১৯৮টি ম্যাচ মাশরাফি খেলেছেন বাংলাদেশের জার্সি গায়ে। বাকি দুই ম্যাচ খেলেছিলেন এশিয়া একাদশের হয়ে। এই সিরিজে দেশের হয়েও দুশোটি ম্যাচ খেলতে যাচ্ছেন মাশরাফি।

Comments

The Daily Star  | English

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

1h ago