প্রশাসন, পুলিশসহ নিরাপত্তা সংস্থাগুলোর দলীয়করণ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানকে কঠিন করে তুলেছে: আলী ইমাম মজুমদার

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আজ তাদের নির্বাচনী ইশতেহারে গত ১০ বছরে দেশের উন্নয়নের যে কথা তুলে ধরেছে সে প্রসঙ্গে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের ব্যাপারে সহমত পোষণ করলেও সুশাসনের ক্ষেত্রে উন্নয়নের কথা মানতে নারাজ। তার মতে, গত এক দশকে এক্ষেত্রে বরং অধঃপতনই হয়েছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আজ তাদের নির্বাচনী ইশতেহারে গত ১০ বছরে দেশের উন্নয়নের যে কথা তুলে ধরেছে সে প্রসঙ্গে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের ব্যাপারে সহমত পোষণ করলেও সুশাসনের ক্ষেত্রে উন্নয়নের কথা মানতে নারাজ। তার মতে, গত এক দশকে এক্ষেত্রে বরং অধঃপতনই হয়েছে। বিশেষ করে প্রশাসনের দলীয়করণ, পুলিশসহ নিরাপত্তা সংস্থাগুলোর দলীয়করণ আজকে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানকে কঠিন করে তুলেছে বলে মনে করছেন তিনি।

গত দুই মেয়াদে রাষ্ট্রীয় প্রশাসনকে সরকার দলীয় প্রভাবমুক্ত রাখার ব্যাপারে সচেষ্ট ছিল- এমনটি মনে করেন না আলী ইমাম মজুমদার।

তবে কি উন্নয়ন কাজে সরকারকে মনোযোগ দিতে গিয়েই গণতান্ত্রিক চর্চায় ব্যাঘাত ঘটেছে? জবাবে আলী ইমাম মজুমদার বলেন, উন্নয়ন ও গণতন্ত্র একে অপরের সঙ্গে সাংঘর্ষিক নয়। এই দুটি একে অপরের পরিপূরক। দেশে গণতন্ত্র থাকলেই বরং উন্নয়ন সম্ভব।

আসন্ন জাতীয় নির্বাচন, সমসাময়িক রাজনীতি, ঘটনা-দুর্ঘটনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণ নিয়ে চলছে দ্য ডেইলি স্টারের বিশেষ আয়োজন নির্বাচন সংলাপ ২০১৮। অনুষ্ঠানে আজ (১৮ ডিসেম্বর) উপস্থিত ছিলেন আলী ইমাম মজুমদার। উপস্থাপনায় ছিলেন দ্য ডেইলি স্টারের প্ল্যানিং এডিটর শাখাওয়াত লিটন।

বিস্তারিত দেখুন ভিডিওতে

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

2h ago