এবছর বিশ্বে ৯৪ সাংবাদিক নিহত

২০১৮ সালটিকে সারাবিশ্বে সাংবাদিকদের জন্যে একটি ভয়ঙ্কর বছর হিসেবে উল্লেখ করা হয়েছে। কেননা, এই বছরটিতে কর্তব্যরত সাংবাদিকদের হত্যার ঘটনা গত কয়েক বছরের তুলনায় বেড়েছে।
IFJ
এ বছর আফগানিস্তানে নিহত সাংবাদিকদের স্মরণে মোমবাতি জ্বালাচ্ছেন একজন ভারতীয় সাংবাদিক। ছবি: সংগৃহীত

২০১৮ সালটিকে সারাবিশ্বে সাংবাদিকদের জন্যে একটি ভয়ঙ্কর বছর হিসেবে উল্লেখ করা হয়েছে। কেননা, এই বছরটিতে কর্তব্যরত সাংবাদিকদের হত্যার ঘটনা গত কয়েক বছরের তুলনায় বেড়েছে।

ব্রাসেলস-ভিত্তিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)-এর হিসাবে ২০১৮ সালে ৯৪ সাংবাদিক নিহত হয়েছেন। যা গত বছর ছিলো ৮২ জন। তবে ২০১২ সালে সারাবিশ্বে নিহত হয়েছিলো ১২১ সাংবাদিক।

আইএফজে জানায়, চলতি বছরে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন আফগানিস্তানে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে এ বছর ১৬ সাংবাদিক নিহত হয়েছেন। এরপর, মেক্সিকোতে নিহত হয়েছেন ১১ সাংবাদিক, ইয়েমেনে নয় এবং সিরিয়ায় আট সাংবাদিক।

চলতি বছরে যুক্তরাষ্ট্রে নিহত হয়েছেন পাঁচ সাংবাদিক। একই সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন সোমালিয়া এবং পাকিস্তানে।

সংস্থাটির সভাপতি ফিলিপ লারুথ অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, “সাংবাদিকদের হত্যা করা হয় কারণ তারা ঘটনার সাক্ষী হিসেবে থাকেন।”

জামাল খাশোগি হত্যা

এ বছর ২ অক্টোবর তুরস্কের ইস্তান্বুলে সৌদি কনসুলেটে দ্য ওয়াশিংটন পোস্ট-এর কলামিস্ট জামাল খাশোগিকে নৃশংসভাবে হত্যা করা হয়। এই হত্যার পেছনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে এই হত্যার পেছনে যুবরাজের সম্পৃক্ততা অস্বীকার করেছে দেশটির সরকার।

এ বিষয়ে ফিলিপ লারুথের মন্তব্য, “জামাল খাশোগি একজন সুপরিচিত সাংবাদিক। কিন্তু, দুঃখজনক হলেও সত্য যে বিশ্বে এ রকম ১০টি হত্যাকাণ্ডের নয়টির কোনো বিচার হয়নি।”

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago