বলিউডের নক্ষত্রের পতন

প্রয়াত হলেন ভারতের বর্ষীয়ান অভিনেতা কাদের খান। সোমবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শতাধিক ছবির এই অভিনেতা। মৃত্যুর সময় পর্যন্ত তার বয়স হয়েছিল ৮১ বছর।
কাদের খান (১৯৩৭-২০১৯)

প্রয়াত হলেন ভারতের বর্ষীয়ান অভিনেতা কাদের খান। সোমবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শতাধিক ছবির এই অভিনেতা। মৃত্যুর সময় পর্যন্ত তার বয়স হয়েছিল ৮১ বছর।

১৯৩৭ সালে ১১ ডিসেম্বর কাবুলে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মেছিলেন তিনি।

শ্বাসকষ্ট জনিত রোগে ভুগছিলেন বহু বিখ্যাত ছবির চিত্রনাট্যকার। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চলচ্চিত্র অঙ্গনের তারকা অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলী অনেকেই।

কাদের খানের ছেলে সরফরাজ খান আজ (১ জানুয়ারি) মঙ্গলবার সকালে ভারতীয় একটি সংবাদসংস্থাকে তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেন।

এর-আগে গত কয়েকদিন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কাদের খানের মৃত্যু নিয়ে গুজব নির্ভর খবর প্রকাশিত হয় দেশ বিদেশের গণমাধ্যমে। সেই খবরের প্রতিবাদ জানিয়েছে টুইট করেছিলেন পুত্র সরফরাজ খান। তবে আজ মঙ্গলবার সকালে আর কোনও গুজব নয়, নিজেই ভারতের পিটিআইকে এই মৃত্যুর খবর নিশ্চিত করেন।

সরফাজ খান জানান, প্রোগ্রেসিভ সুপ্রানিউক্লিয়ার পালসি নামে রোগে ভুগছিলেন তার বাবা। এছাড়াও তার বাধর্ক্যজনিত বেশ কিছু সমস্যাও ছিল।

সত্তর দশকের চলচ্চিত্র জগতের আবির্ভাব হয় কাদের খানের। ‘দাগ’ তার প্রথম চলচ্চিত্র। তার চলচ্চিত্রের বয়স প্রায় ৪০ বছর। আর এই চার দশকে কাদের খান অভিনয় করেছেন প্রায় ৩০০টির বেশি চলচ্চিত্রে। এর মধ্যে হিন্দি, তামিল, তেলেগু, বাংলা, উর্দু ভাষায় ছবি।

শুধুমাত্র অভিনেতা হিসাবে নিজেকের প্রতিষ্ঠা করেননি বলিউডে। বরং তার পাশাপাশি তিনি ছিলেন পরিচালক, চিত্রনাট্যকার এবং প্রযোজকও। অবাক হলেও সত্যি, কাদের খান ছিলেন বলিউডের অন্যতম সংলাপ লেখক। প্রায় ৩০০ ছবির সংলাপ লিখেছেন তিনি।

‘জওয়ানি-দিওয়ানি’ ছবির সংলাপও তার কলম থেকেই আসা।

Comments

The Daily Star  | English

Ongoing heatwave raises concerns over Boro yield

The heatwave that has been sweeping across the country for over two weeks has raised concerns regarding agricultural production, particularly vegetables, mango and Boro paddy that are in the flowering and grain formation stages.

1h ago