অপেক্ষা নতুন ছবির

২০১৮ সালটি ঢাকাই চলচ্চিত্রের জন্য খুব সন্তোষজনক ছিলো না। সারাদেশে মুক্তি পেয়েছিলো ৫৬টি চলচ্চিত্র। এর মধ্যে দেশীয় ছবির সংখ্যা ছিলো ৪৮টি এবং আমদানি করা বাংলা ছবি ছিলো ৮টি। এগুলোর মধ্যে খুব বেশি ছবি ব্যবসাসফল হয়নি।
nolok
‘নোলক’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

২০১৮ সালটি ঢাকাই চলচ্চিত্রের জন্য খুব সন্তোষজনক ছিলো না। সারাদেশে মুক্তি পেয়েছিলো ৫৬টি চলচ্চিত্র। এর মধ্যে দেশীয় ছবির সংখ্যা ছিলো ৪৮টি এবং আমদানি করা বাংলা ছবি ছিলো ৮টি। এগুলোর মধ্যে খুব বেশি ছবি ব্যবসাসফল হয়নি।

চলচ্চিত্রের এমন অবস্থায় ২০১৯ সালের শুরুতে বেশ কয়েকটি ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে। সেসব ছবি নিয়ে এই আয়োজন।

নোলক

২০১৯ সালের ভালোবাসা দিবসে মুক্তি পাবে শাকিব খান-ববি অভিনীত ‘নোলক’। ছবিটির প্রথম অংশ পরিচালনা করেছেন রাশেদ রাহা। পরে পরিচালক ও প্রযোজকের দ্বন্দ্বে এর বাকি অংশ পরিচালনা করেছেন প্রযোজক সাকিব সনেট। ‘নোলক’ ছবির কাহিনি লিখেছেন ফেরারী ফরহাদ। ছবিটিতে আরও অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, তারিক আনাম খান, নিমা রহমান, শহীদুল আলম সাচ্চু, রজতাভ দত্ত প্রমুখ।

‘নোলক’ ছবির বেশিরভাগ শুটিং হয়েছে হায়দরাবাদের রামুজি ফিল্মসিটিতে। ছবিটির গানে সুর-সংগীত করেছেন হৃদয় খান এবং আহম্মেদ হুমায়ূন। গানে কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর, হৃদয় খান, তাসনিম আনিকা প্রমুখ।

ফাগুন হাওয়ায়

তৌকির আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ মুক্তি পাবে আগামী ৮ ফেব্রুয়ারি। ছবিটির পরিবেশক অভি কথাচিত্র। ভাষা আন্দোলনের উপর নির্মিত ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘ফাগুন হাওয়ায়’ অভিনয় করেছে তিশা এবং সিয়াম আহমেদ। এছাড়া আরও অভিনয় করছেন আবুল হায়াৎ, আফরোজা বানু, সাজু খাদেম এবং বলিউডের যশপাল শর্মা।

যদি একদিন

মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘যদি একদিন’ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে এ বছরের দিকে। ছবিটিতে অভিনয় করেছেন তাহসান খান, তাসকিন, আনন্দ খালেদ, মাসুম বাশার, সাবেরী আলম এবং কলকাতার শ্রাবন্তীসহ অনেকেই। ‘যদি একদিন’ ছবিটি প্রযোজনা করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া।

সাপলুডু

গোলাম সোহরাব দোদুল পরিচালিত প্রথম ছবি ‘সাপলুডু’ মুক্তি পাবে চলতি বছরে। অ্যাকশন থ্রিলার ধাঁচের এই ছবিটির প্রধান ভূমিকায় রয়েছেন আরিফিন শুভ এবং বিদ্যা সিনহা মিম। বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ‘সাপলুডু’ হতে যাচ্ছে নতুন বছরে আরিফিন শুভর প্রথম ছবি।

দাগ

আগামী ভালোবাসা দিবসে মুক্তি পাওয়ার তালিকায় আরও রয়েছে তারেক শিকদার পরিচালিত ‘দাগ’। এতে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, আঁচল এবং বাপ্পী। ‘দাগ’ ছবির চিত্রনাট্য লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান।

অন্ধকার জগত

বদিউল আলম খোকন পরিচালিত নতুন ছবি ‘অন্ধকার জগত’ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে চলতি বছরের প্রথম দিকে। ছবিটিতে অভিনয় করেছেন মাহিয়া মাহি এবং ডিএ তায়েব। ‘অন্ধকার জগত’ ছবিটি প্রযোজনা করেছে এসজি প্রডাকশন। ছবির গল্প আবর্তিত হয়েছে সমসাময়িক গল্প নিয়ে।

শাহেনশাহ

শামীম আহমেদ রনি পরিচালিত ‘শাহেনশাহ’ ছবিটিও এ বছর মুক্তি পাওয়ার কথা রয়েছে। ছবিটির বেশিরভাগ শুটিং শেষ হয়েছে। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং নবাগত রোদেলা জান্নাত। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর। ‘শাহেনশাহ’ ছবি দিয়ে শাকিব খান, নুসরাত ফারিয়ার নতুন জুটি তৈরি হতে যাচ্ছে।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

4h ago