বাণিজ্য মেলায় যাওয়া-আসার পথ নির্দেশনা

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় শুরু হচ্ছে বাণিজ্য মেলা। আগামীকাল বুধবার থেকে শুরু হয়ে মাসব্যাপী এই মেলায় দর্শনার্থীদের আসা যাওয়া ও আশপাশের এলাকায় যান চলাচল স্বাভাবিক রাখার উদ্দেশে ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে বিশেষ পথ নির্দেশনা দেওয়া হয়েছে।
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষ্যে ডিএমপি'র বিশেষ ট্রাফিক নির্দেশনা

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় শুরু হচ্ছে বাণিজ্য মেলা। আগামীকাল বুধবার থেকে শুরু হয়ে মাসব্যাপী এই মেলায় দর্শনার্থীদের আসা যাওয়া ও আশপাশের এলাকায় যান চলাচল স্বাভাবিক রাখার উদ্দেশে ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে বিশেষ পথ নির্দেশনা দেওয়া হয়েছে।

মেলায় আগত যানবাহন পার্কিং স্থান:

ক। ১ নং পার্কিং -ডিআইটিএফ-২০১৯-এর ভিআইপি গেট হতে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা।

খ। ২ নং পার্কিং- ডিআইটিএফ-২০১৯-এর ০২ নং গেট সংলগ্ন খালি জায়গা।

গ। ৩ নং পার্কিং- র‍্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ।

ঘ। ৪ নং পার্কিং- র‍্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনি মাঠ।

ঙ। ৫ নং পার্কিং- জি টাইপ কলোনি মাঠ।

চ। মোটরসাইকেল পার্কিং- বিআইসিসি এর পশ্চিম পাশের ফাঁকা জায়গা, মেলা “ট্রাফিক কমান্ড এ্যান্ড কন্ট্রোল সেন্টার” এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গায়।

মেলায় প্রবেশ পথ:

১। যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডি এর দিক হতে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ, নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নং পার্কিং ব্যবহার করবেন।

২। যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‍্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে (৩নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

৩। যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‍্যাব-২ অফিস এর বিপরীত কলোনি মাঠ ৩নং পার্কিং এর পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে ৪নং পার্কিং ও ৫ নং পার্কিং ব্যবহার করে মেলায় প্রবেশ করবেন।

৪। যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও পরিকল্পনা কমিশন এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১নং পার্কিং ব্যবহার করবেন।

৫। মোটরসাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা বিআইসিসি এর পশ্চিম পাশের ফাঁকা জায়গা, “ট্রাফিক কমান্ড এ্যান্ড কন্ট্রোল সেন্টার” এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। হেলমেট নিজ হেফাজতে রাখবেন।

৬। মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’ এর বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সকলকে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হয়েছে। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখতে হবে।

মেলা হতে বহির্গমন:

১। মেলার ১নং পার্কিং হতে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলানগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণিতে প্রবেশ করবেন।

২। মেলার ২ নং পার্কিং হতে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং হতে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোডে প্রবেশ করবেন।

৩। মেলার ৩, ৪ এবং ৫নং পার্কিং হতে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি উভয় রাস্তায় প্রবেশ করতে পারবেন।

সরকারি ছুটির দিন:

১। মেলা চলাকালীন সরকারি ছুটির দিনে খামারবাড়ি হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিক্সা, ভ্যান ও ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

২। যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। উক্ত সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।

রোড ডাইভারশন:

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ চলাকালীন অত্র এলাকায় বসবাসকারী, সরকারি-বেসরকারি দপ্তরে আগত গাড়ি ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ি ব্যতীত অন্যান্য সকলকে নিম্নলিখিত সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

১। বিআইসিসি ক্রসিং হতে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত।

২। শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট হতে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত।

৩। শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হতে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং (শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

2h ago