হাঁটতেও পারে গাড়ি!

গাড়ি বলতেই রাস্তায় চার চাকার ইঞ্জিনচালিত যানবাহনের কথা প্রথমে মাথায় আসে। কিন্ত শুধুই কি রাস্তা? অনেক আগেই এমন অনেক বিশেষ গাড়ি তৈরি করা হয়েছে যা সমানতালে পানিতেও চলতে পারে। আবার রাস্তার গাড়ি যে পাখা মেলে আকাশে উড়তে পারে সেরকমটাও হাল আমলে দেখা গেছে। কিন্তু এবার কোরিয়ার হুন্দাই মোটর কোম্পানি এমন এক ধরনের গাড়ি তৈরি করেছে যা হেঁটেও চলতে পারে।
রস্তায় যেমন দৌড়াতে পারে তেমনি হেঁটেও বেড়াতে পারে এই গাড়ি। ছবি: হুন্দাই মোটর কোম্পানি

গাড়ি বলতেই রাস্তায় চার চাকার ইঞ্জিনচালিত যানবাহনের কথা প্রথমে মাথায় আসে। কিন্ত শুধুই কি রাস্তা? অনেক আগেই এমন অনেক বিশেষ গাড়ি তৈরি করা হয়েছে যা সমানতালে পানিতেও চলতে পারে। আবার রাস্তার গাড়ি যে পাখা মেলে আকাশে উড়তে পারে সেরকমটাও হাল আমলে দেখা গেছে। কিন্তু এবার দক্ষিণ কোরিয়ার হুন্দাই মোটর কোম্পানি এমন এক ধরনের গাড়ি তৈরি করেছে যা হেঁটেও চলতে পারে।

গত সোমবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেক্ট্রনিক শো-তে হেঁটে চলতে পারা এরকমই একটি গাড়ির কনসেপ্ট দেখিয়ে সবাইকে তাজ্জব করেছে প্রতিষ্ঠানটি। রোবোটিক চাকায় ভর করে গাড়িটি যেমন সড়কে চলতে পারে আবার পাথুরে উঁচু নিচু জায়গায় হেঁটেও পার হতে পারে।

এমন গাড়ি তৈরির পেছনের কারণ হিসেবে হুন্দাই বলছে, অনেক সময় ভূমিকম্প, হারিকেন ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার কাজ চালাতে বিশেষভাবে সহায়ক হতে পারে এই গাড়ি। তবে কনসেপ্ট পর্যায়ে থাকায় এখনই গ্রাহকরা শো-রুমে গিয়ে এই গাড়ি কিনতে পারছেন না।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago