ঢাকায় ১৫ দিনের ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম শুরু ১৫ জানুয়ারি

রাজধানীর ট্রাফিক শৃঙ্খলার উন্নয়নের জন্যে আগামীকাল (১৫ জানুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে এক পক্ষকালব্যাপী কর্মপরিকল্পনা। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ পরিচালিত সেসব কার্যক্রমের মাধ্যমে জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করা হবে।
traffic police
ছবি: স্টার ফাইল ফটো

রাজধানীর ট্রাফিক শৃঙ্খলার উন্নয়নের জন্যে আগামীকাল (১৫ জানুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে এক পক্ষকালব্যাপী কর্মপরিকল্পনা। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ পরিচালিত সেসব কার্যক্রমের মাধ্যমে জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করা হবে।

আজ (১৪ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম চলাকালে ট্রাফিক সচেতনতামূলক লিফলেট, প্ল্যাকার্ড, ফেস্টুন ও গাইড বই বিতরণ করা হবে।

এসব কার্যক্রমের মধ্যে রয়েছে, সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার সদস্যদের নিয়ে নগরীর গুরুত্বপূর্ণ মোড় ও সংযোগ সড়কে ট্রাফিক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা।

ট্রাফিক শৃঙ্খলার কাজে রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট, গার্ল গাইডস এবং বিএনসিসি সদস্যদের সম্পৃক্ত করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ট্রাফিক বিভাগের কার্যক্রমে আরও রয়েছে, ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণের সঙ্গে সমন্বয় করে অবশিষ্ট জেব্রা ক্রসিং/রোড মার্কিংগুলো দৃশ্যমান/স্থাপনের ব্যবস্থা গ্রহণ করা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মূল সড়কের পাশে অবস্থিত স্কুল কলেজের ক্লাস শুরু এবং ছুটির সময়ে সেসব এলাকায় ট্রাফিক পুলিশ ও স্কুল কলেজের স্বেচ্ছাসেবক মোতায়েন এবং যথাযথ ট্রাফিক সাইন স্থাপন করা হবে।

উল্লেখিত সময়ে হাইড্রলিক হর্ন, দ্রুতগতির যানবাহন, বেপরোয়া গতি, হুটার, বিকন লাইট, উল্টো পথে চলাচল এবং মোটর সাইকেলের আরোহীদের হেলমেট পরিধানসহ সব ধরণের ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত বিশেষ ট্রাফিক অভিযান এবং মোবাইল কোর্ট কার্যক্রম অব্যাহত রাখা হবে বলেও জানানো হয়।

নগরীর গুরুত্বপূর্ণ ২৯টি চেকপোস্টের কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি গুরুত্বপূর্ণ ৩০টি ফুটওভারব্রিজ ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধ করতে পুলিশ সদস্য মোতায়েন কার্যক্রম অব্যাহত রাখা হবে।

গাড়ি চালানোর সময় স্টপেজ ছাড়া সবসময় গাড়ির দরজা বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেব্রা ক্রসিং এর আগে Stop লাইন বরাবর গাড়ি থামানো এবং স্টপেজ ছাড়া যেখানে-সেখানে গাড়ি থামানোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং বামলেন ঘেঁষে নির্ধারিত স্টপেজে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা নিশ্চিত করা হবে।

ভিডিও মামলার সংখ্যা বৃদ্ধি করার কথা উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোপূর্বে মডেল করিডোর হিসেবে ঘোষিত বিমানবন্দর থেকে শহীদ জাহাঙ্গীরগেট, ফার্মগেট, সোনারগাঁও, শাহবাগ, মৎস্য ভবন, কদম ফোয়ারা, পুরাতন হাইকোর্ট হয়ে জিরো পয়েন্ট পর্যন্ত ভিআইপি সড়কের মোড়গুলোতে রিমোট কন্ট্রোল সরবরাহ নিশ্চিত করে অটোমেটিক ও রিমোট কন্ট্রোলের মাধ্যমে সিগন্যাল পরিচালনা করা হবে।

এছাড়াও, ফার্মগেট থেকে সাতরাস্তা পর্যন্ত রাস্তাটিকে গাড়ি চলাচলের জন্য খোলা রাখার কথাও বলা হয় বিজ্ঞপ্তিতে।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

1h ago