কাদেরের উচিৎ স্টেডিয়ামে দাঁড়িয়ে ক্ষমা চাওয়া: ফখরুল

‘প্রহসনমূলক নির্বাচন’ ও ‘ভোট ডাকাতি’র জন্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্টেডিয়ামে দাঁড়িয়ে জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

‘প্রহসনমূলক নির্বাচন’ ও ‘ভোট ডাকাতি’র জন্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্টেডিয়ামে দাঁড়িয়ে জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রধানমন্ত্রীর সংলাপ ব্যাপারে আগের অবস্থান পূনর্ব্যক্ত করে তিনি ফের বলেছেন,  একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিলের এজেন্ডা থাকলেই কেবল তারা সংলাপে যাবেন। না হলে যাবেন না।

আজ মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আহত যুবদল নেতা ফয়সাল হোসেনকে দেখতে গিয়েছিলেন মির্জা ফখরুল। সেখানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

গতকাল সোমবার সিলেটে হজরত শাহজালাল (রহ.)–এর মাজার জিয়ারত শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেছিলেন, সংলাপে অবশ্যই নির্বাচন বাতিলের বিষয়টি এজেন্ডা হিসেবে থাকতে হবে। এর বাইরে অন্য কোনো এজেন্ডায় তারা সংলাপে যাবেন না ইঙ্গিত দিয়ে নির্বাচন পূর্ব সংলাপের প্রসঙ্গ টেনে বলেন, “ওই সংলাপের মতো কিছু হলে সেটা অর্থবহ হবে না।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল রোববার বলেছিলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যেসব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছিল, তাদের আবার আমন্ত্রণ জানাবেন প্রধানমন্ত্রী।

এর আগে ১ নভেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে প্রথম দফায় সংলাপে বসেছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। ওই সংলাপে খালেদা জিয়ার মুক্তি, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ বেশ কিছু দাবি তুলে ধরেছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল।

সেদিন সংলাপ শেষে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছিলেন, আলোচনায় বিশেষ কোনো সমাধান তারা পাননি। আর বিএনপির মহাসচিব ফখরুল বলেছিলেন, আলোচনায় তারা সন্তুষ্ট নন।

আর সরকারের দিক থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, জাতীয় ঐক্যফ্রন্টের অধিকাংশ দাবিই মেনে নেওয়া হয়েছে।

এর পর ৭ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বানে সীমিত পরিসরে তাদের সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপে বসেছিলেন প্রধানমন্ত্রী।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

18h ago