ডিআরএসের বিতর্কিত এক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন ঢাকার

টানা চার ম্যাচ জেতার পর রাজশাহী কিংসের কাছে প্রথম হারের স্বাদ পেয়েছে ঢাকা ডায়নামাইটস। তবে এই ম্যাচেও একটি সিদ্ধান্ত নিয়ে থেকে গেছে বিতর্ক। রিভিউতেও রাজশাহীর ব্যাটসম্যান রায়ান টেন ডেসকাটকে আউট না দেওয়া নিয়ে প্রশ্ন রেখে বিস্ময় জানিয়েছে ঢাকা ডায়নামাইটস।
Dhaka Dynamites
টিভি আম্পায়ারের সিদ্ধান্ত বিস্মিত ঢাকা ডায়নামাইটস। ছবি: ফিরোজ আহমেদ

টানা চার ম্যাচ জেতার পর রাজশাহী কিংসের কাছে প্রথম হারের স্বাদ পেয়েছে ঢাকা ডায়নামাইটস। তবে এই ম্যাচেও একটি সিদ্ধান্ত নিয়ে থেকে গেছে বিতর্ক। রিভিউতেও রাজশাহীর ব্যাটসম্যান রায়ান টেন ডেসকাটকে আউট না দেওয়া নিয়ে প্রশ্ন রেখে বিস্ময় জানিয়েছে ঢাকা ডায়নামাইটস।

রাজশাহী ইনিংসের তখন বারোতম ওভার। সুনীল নারাইনকে রিভার্স সুইপ করতে গিয়ে পরাস্ত হয়েছিলে রায়ান টেন ডসকেট। অন ফিল্ড আম্পায়ার আবেদনে সাড়া না দেওয়ায় তখন এক রানে থাকা টেন ডসকেটেকে রিভিউ নিয়ে ফেরাতে চেয়েছিল ঢাকা ডায়নামাইটস। তাদের দাবি এলবডব্লিও না হলেও কট বিহাইন্ড ছিলেন রাজশাহীর ব্যাটসম্যান। কিন্তু তৃতীয় আম্পায়ার মাসুদুর রহমান মুকুল এলবডব্লিও হয়েছে কিনা তা পরীক্ষা করে আর কিছুই দেখেননি।

যে কারণে এলবলিডব্লিও সিদ্ধান্ত বাতিল হয় সে কারণেই কট বিহাইন্ড হতে পারতেন টেন ডসকেট। এলবডব্লিও সিদ্ধান্ত বাতিলের করতে অনেকটা সময় নিয়ে রিপ্লে দেখেছিলেন মাসুদুর রহমান। রিপ্লেতে দেখা যায় বল টেন ডসকেটের গ্লাভস ছুঁয়েছে। এতেই আম্পায়ার পরিষ্কার হয়ে যান এটি এলবিডব্লিও নয়। কিন্তু গ্লাভস ছুঁয়ে যাওয়া বল যে নিজের গ্লাভসে জমিয়েছিলেন ঢাকার উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। সেটা দেখতেই ভুল হয়ে যায় আম্পায়ারের।

নিয়ম অনুযায়ী কোন রিভিউতে ব্যাটসম্যান যেকোনো ভাবেই আউট হয়েছেন কিনা সেটা দেখতে হয়। আম্পায়ার সেটি না দেখে নট আউট দেওয়ায় মাঠেই প্রতিবাদ জানিয়েছিলেন সাকিব আল হাসানরা।

ম্যাচ শেষে ব্যাটসম্যান নাঈম শেখ জানান এলবিডব্লিও কিংবা কট বিহাইন্ড কোন এক ভাবে ব্যাটসম্যান আউট হতেনই। রিভিউতে নট আউটের সিদ্ধান্ত আসায় তখন বিস্মিত হয়েছিলেন তারা, ‘ওখানে লেগ বিফর নিয়ে কথা হচ্ছিল (আবেদন)। সোহান ভাই ক্যাচ ধরেছিল। লেগ বিফর না হলে ক্যাচ আউট হতো। আউট না দেওয়ায় আমরা একটু তো ছিলাম (বিস্মিত)। ’

ঢাকার টিম ম্যানেজার আজম ইকবাল জানান ড্রেসিং রুম থেকেও তাদের টিম ম্যানেজমেন্ট নিশ্চিত ছিল এটা আউট। তবে আম্পায়ারের দেওয়া চূড়ান্ত রায়ই মেনে নিয়েছেন তারা, ‘দেখা যাচ্ছিলো এইজ হয়েছে। প্লেয়াররা অবশ্যই লেগ বিফরের আপিল করেছিল। এরপর জিনিসটা এগোয় নি। আম্পায়ারের ওপর এটা নির্ভর করে।

তখন আম্পায়ারের ভুলে বেঁচে যাওয়া টেন ডসকেট আরও ১৫ রান যোগ করে নারাইনের বলেই এলবিডব্লিও হয়ে ফেরেন। ঢাকা ম্যাচ হারে ২০ রানে।

Comments

The Daily Star  | English
Civil society in Bangladesh

Our civil society needs to do more to challenge power structures

Over the last year, human rights defenders, demonstrators, and dissenters have been met with harassment, physical aggression, detainment, and maltreatment by the authorities.

8h ago