পুরোপুরি একটি নিয়ন্ত্রিত নির্বাচন হয়েছে: শরীফ নুরুল আম্বিয়া

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে যাওয়া জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এবার অভিযোগ করলেন ক্ষমতাসীন জোটের শরীক দল জাসদ (আম্বিয়া)। টিআইবির প্রতিবেদনে রাতে ব্যালট বাক্স ভরার যে তথ্য এসেছিলো, জাসদের পক্ষ থেকেও রাতে ব্যালট বাক্স ভরার অভিযোগ আনা হয়েছে। দলটির পক্ষ থেকে সম্প্রতি একটি রেজ্যুলুশন গ্রহণ করা হয়েছে।
Sharif Nurul Ambia
জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর একাংশের নেতা শরীফ নুরুল আম্বিয়া। ছবি: সংগৃহীত

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে যাওয়া জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এবার অভিযোগ করলেন ক্ষমতাসীন জোটের শরীক দল জাসদ (আম্বিয়া)। তাদের দল থেকেও একজন সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। টিআইবির প্রতিবেদনে রাতে ব্যালট বাক্স ভরার যে তথ্য এসেছিলো, জাসদের পক্ষ থেকেও রাতে ব্যালট বাক্স ভরার অভিযোগ আনা হয়েছে। দলটির পক্ষ থেকে সম্প্রতি একটি রেজ্যুলুশন গ্রহণ করা হয়েছে।

‘প্রশাসনের অতি উৎসাহী অংশ নির্বাচনকে কলংকিত করেছে’ শিরোনামের রেজ্যুলুশনটিতে নির্বাচন প্রসঙ্গে বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। এ নিয়ে আজ (৫ জানুয়ারি) দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা হয় ক্ষমতাসীন জোটের শরীক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর একাংশের নেতা শরীফ নুরুল আম্বিয়ার।

সাম্প্রতিক নির্বাচন প্রসঙ্গে শরীফ নুরুল আম্বিয়া বলেন, “নির্বাচনে অনিয়ম হয়েছে তা সবাই জানেন। সবাই বুঝতে পেরেছেন ঘটনাটি কী হয়েছে। এটি প্রমাণ করার কিছু নেই। মানুষের কাছে এতোই স্পষ্ট হয়েছে যে কোথায় কতো কম অনিয়ম হয়েছে বা কোথায় অনিয়ম হয়নি সেটিই খুঁজে দেখার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এবার পুরোপুরি একটি নিয়ন্ত্রিত নির্বাচন হয়েছে। প্রশাসনের লোকেরা এর সঙ্গে জড়িত ছিলেন।”

নির্বাচনে অনিয়ম সম্পর্কে তার মন্তব্য, “ভোটের আগের রাতেই ভুয়া ভোটের মাধ্যমে ব্যালট বাক্স ভর্তি করে রাখাসহ নানা অনিয়ম সংঘঠিত হয়েছে। সচরাচর নির্বাচনে যা হয় তার সবগুলোই হয়েছে।”

কিন্তু, আপনারা তো মহাজোটের অংশ হিসেবেই নির্বাচন করেছেন?- এ প্রশ্নের উত্তরে জাসদ নেতার মন্তব্য, “এরকম নির্বাচন হবে তা তো আমরা আগে বুঝতে পারিনি। আমরা সবসময় সংবিধানিক প্রক্রিয়াটিকে চালিয়ে নিয়ে যাওয়ার কথা বলেছি।”

তিনি আরও বলেন, “এমন নির্বাচন আমরা প্রত্যাশাই করিনি।… আমরা অভিযোগ করলেই সব ঠিক হয়ে যেতো বিষয়টি তেমন নয়।… এছাড়াও, আমার দল অতো শক্তিশালী নয়। .... সারাদেশ থেকে দলের প্রতিনিধিরা দলের জাতীয় কমিটির সাধারণ সভায় এসে ঘটনাগুলো জানিয়েছেন। যারা বড় দল রয়েছে তারা এসব অনিয়মের কথা বলবে। যারা (প্রকাশ্যে) বলেননি তারা হয়তো ঘরে বলছেন। অনানুষ্ঠানিকভাবে বলছেন। কিন্তু, সবাই একই কথা বলছেন।”

“দেশের মানুষের ধারণা বিএনপি হচ্ছে বিরোধী দল। বিএনপি এ বিষয়ে কোনো প্রতিবাদ-প্রতিরোধ করতে পারেনি। বাস্তবতা হলো সমাজের ভেতর থেকে অন্যায়ের প্রতিবাদ করার ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, যোগ করেন আম্বিয়া।

কিন্তু, নির্বাচন কমিশনের কাছে আপনাদের বক্তব্য লিখিতভাবে তুলে ধরতে পারেন কী না?- এর উত্তরে তিনি বলেন, “সেটি নিয়ে আমরা ভাবিনি। তবে যে রাজনৈতিক ট্রমার জন্ম হয়েছে মামলা-মোকদ্দমা করে সেখান থেকে বের হওয়া যাবে বলে মনে করি না। বরং রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে এ থেকে বের হতে হবে।”

আপনি আনুষ্ঠানিকভাবে  প্রধানমন্ত্রীকে জানাতে পারেন কী না?- জানতে চাওয়া হলে আম্বিয়া বলেন, “রেজ্যুলুশনের কপি আওয়ামী লীগের কার্যালয়ে পাঠিয়ে দিবো।… আমার ধারণা প্রধানমন্ত্রী এগুলো জেনেছেন।… তবে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এটি দেওয়ার কথা চিন্তা করবো।”

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago