রবাব রসাঁ

বিপজ্জনক অধ্যায়ে ইসরায়েল-হামাস যুদ্ধ

ইসরায়েলের ভূমিকা কী হবে? ইরানের মিত্র সশস্ত্র গোষ্ঠীগুলোর ভূমিকা কী হবে? আর সবচেয়ে বড় প্রশ্ন যেন—হোয়াইট হাউসের ভূমিকা নিয়ে।

৬ দিন আগে

রাশিয়ায় বড় চাকরির প্রলোভন দেখিয়ে যুদ্ধে, প্রতারণা থেকে সাবধান

দ্য কাঠমান্ডু পোস্ট’র প্রতিবেদনে জানা যায়, শুধু রুশ সেনাবাহিনীতেই নয় নেপালি নাগরিকরা ইউক্রেনের সেনাবাহিনীতেও কাজ করছেন।

১ মাস আগে

‘অস্তিত্ব সংকটে’ মিয়ানমারের সামরিক সরকার

সামরিক অভ্যুত্থানের তিন বছর পর এটা স্পষ্ট যে, সেনারা ক্ষমতা হারানোর দ্বারপ্রান্তে। প্রথমদিকে, হাতে গোণা কয়েকজন বিশ্লেষকই এমন দৃশ্য কল্পনা করতে পেরেছিলেন।

১ মাস আগে

ইসরায়েল-হামাস যুদ্ধ কি ছড়িয়ে পড়ছে?

সবচেয়ে শক্তিশালী ও ধনী দেশ যুক্তরাষ্ট্র যখন বিশ্বের অন্যতম দরিদ্র, যুদ্ধবিধ্বস্ত ও প্রকৃত সরকারহীন রাষ্ট্র ইয়েমেনে হামলা চালায় তখন তা আরও একটি অসম ও দীর্ঘস্থায়ী যুদ্ধের ইঙ্গিতই দেয় কি?

৩ মাস আগে

হুতিরা ইসরায়েলের জন্য কি ভয়ংকর হয়ে উঠছে

গত ১০ বছরের ঘটনা প্রবাহ দেখে মনে হচ্ছে, ইয়েমেনের ‘ঘরোয়া শক্তি’ থেকে ‘আঞ্চলিক মাথাব্যথা’ হয়ে ওঠা হুতিরা যেন গত ৭ অক্টোবরের পর ক্রমশ ‘আন্তর্জাতিক হুমকি’ হয়ে উঠছে।

৪ মাস আগে

সংকটে ‘ডুবছে’ জার্মানির অর্থনীতি

জার্মানির অর্থনীতি আবারও ‘ডুবতে’ বসেছে। চলতি বছরের ২ প্রান্তিকে দেশটির উৎপাদন কমেছে। অনেক অর্থনীতিবিদ এই পরিস্থিতিকে ‘কারিগরি মন্দা’ হিসেবে আখ্যা দিয়েছেন।

৭ মাস আগে

ডলারের প্রাধান্য কমাতে ব্রিকস মুদ্রা আসছে?

আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের ব্যবহার ৮০ শতাংশের বেশি উল্লেখ করে প্রতিবেদনটিতে আরও বলা হয়, চলতি বছরের শুরুতে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা যখন প্রশ্ন তুলেছিলেন, কেন সব দেশকে ডলারে বাণিজ্য করতে...

৮ মাস আগে

পুড়ছে পৃথিবী, মরছে মানুষ

শুধু শীতপ্রধান ইউরোপই নয়, বৈশ্বিক উষ্ণতায় পুড়ছে পুরো পৃথিবী। বহু বছর ধরেই জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতার কারণে মেরু অঞ্চলে বরফ গলা ও সাগরের উচ্চতা বেড়ে যাওয়ার সংবাদ প্রকাশিত হলেও বা পরিবেশবাদীদের...

১০ মাস আগে
জুন ৮, ২০২৩
জুন ৮, ২০২৩

যে মন্ত্রে চলছে নরেন্দ্র মোদির রথ

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীন হওয়ার পর ভারত নিজেকে ‘জোট নিরপেক্ষ’ হিসেবে তুলে ধরলেও সব জোটের সঙ্গেই নয়াদিল্লিকে সুসম্পর্ক রাখতে দেখা গেছে। এর সুফল ভারত সবসময়ই পেয়েছে।

মে ১০, ২০২৩
মে ১০, ২০২৩

বিজয় দিবসে ‘পরাজয়ের’ বার্তা দিলেন পুতিন?

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বিজয়কে প্রতিবছর ঘটা করে স্মরণ করতে ৯ মে রাশিয়ায় বিজয় দিবস উদযাপন করা হয়। তবে এবার এতে ‘ছন্দ পতন’ দেখা গেল।

মে ৯, ২০২৩
মে ৯, ২০২৩

কিমের উত্তরাধিকারী ‘রাজকন্যা’ জু আই?

‘উত্তর কোরিয়া বিফোর কিম ইল সুং’ বইয়ে লেখক সিউলভিত্তিক ঐতিহাসিক ও প্রখ্যাত উত্তর কোরিয়া বিশেষজ্ঞ ফিওদর তেরতিতস্কি মনে করেন, জনসম্মুখে জু আইয়ের উপস্থিতি অন্য বার্তা দিতে পারে।

মে ৭, ২০২৩
মে ৭, ২০২৩

জাপান হারিয়ে যাবে?

জাপানে যে গতিতে জনসংখ্যা কমছে তা জাতিটির অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলেছে। গত বছর দেশটিতে ৮ লাখ শিশু জন্ম নিয়েছে, যা ১৮৯৯ সালের পর সর্বনিম্ন।

মে ৪, ২০২৩
মে ৪, ২০২৩

‘ইতালির স্কুলগুলো হিমবাহের মতো হারিয়ে যাচ্ছে’

গত বছর ইতালির মোট জনসংখ্যা ১ লাখ ৭৯ হাজার বা ৩ শতাংশ কমেছে। দেশটিতে কর্মক্ষম মানুষের সংখ্যা প্রতিনিয়ত কমছে। সেখানে কর্মী বা শ্রমিক পাওয়া কষ্টসাধ্য হয়ে পড়ছে।

এপ্রিল ২৭, ২০২৩
এপ্রিল ২৭, ২০২৩

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্র-রাশিয়া যা চায়

আগামী ১৪ মে তুরস্কে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিশ্বের ২ পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেও ‘রেষারেষি’ দেখা যাচ্ছে।

এপ্রিল ১৯, ২০২৩
এপ্রিল ১৯, ২০২৩

সংঘাত জর্জরিত মধ্যপ্রাচ্যে ‘শান্তির সুবাতাস’

গণতন্ত্র, অর্থনৈতিক সংস্কার, কর্মসংস্থান, মানবাধিকার, অবাধ নির্বাচন ও একনায়কতন্ত্রের অবসান চেয়ে ২০১০ সালে যে ‘আরব বসন্ত’ উত্তর আফ্রিকার তিউনিসিয়ায় শুরু হয়েছিল তা পরবর্তীতে আলজেরিয়া, লিবিয়া ও মিশর...

এপ্রিল ১২, ২০২৩
এপ্রিল ১২, ২০২৩

চীন-তাইওয়ান দ্বন্দ্ব কি নতুন বৈশ্বিক সংঘাতের আশঙ্কা তৈরি করছে

তাইওয়ানের এই আকাঙ্ক্ষা রোধে চীন প্রয়োজনে ‘বল প্রয়োগের’ হুমকি দিয়ে আসছে বরাবর। নতুন করে পরাশক্তি চীনের এমন হুমকি চলমান ইউক্রেন যুদ্ধের মধ্যে আরও এক বৈশ্বিক সংঘাতের আশঙ্কা তৈরি করেছে দুনিয়ার...

এপ্রিল ১০, ২০২৩
এপ্রিল ১০, ২০২৩

যুদ্ধের পথে ইরান-আজারবাইজান?

আজারবাইজানের হাজিজাদা মনে করেন, ইরানের নাসের কানানি যা বলেছেন তা ‘পক্ষপাতমূলক ও আবেগাশ্রিত’।

মার্চ ২৯, ২০২৩
মার্চ ২৯, ২০২৩

বেলারুশে পরমাণু অস্ত্র: কোন দিকে যাচ্ছে ইউক্রেন যুদ্ধ

জাতিসংঘ ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দার পাশাপাশি অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানালেও তা কার্যত কোনো সুফল বয়ে আনেনি।