ব্রাজিলিয়ান তরুণের গোলে ক্লাসিকোতে হার এড়ালো বার্সা

ঘরের মাঠে শুরুতে নিজেদের খুঁজেই পাওয়া যায়নি বার্সেলোনাকে। ধীরে ধীরে ম্যাচ গুছিয়েছেন। কিন্তু ততক্ষণে লুকাস ভাসকেসের দারুণ এক গোলে পিছিয়ে যায় দলটি। এরপর মরিয়া হয়ে চেষ্টা করেও গোলের দেখা পাচ্ছিল না কাতালানরা। শেষে তরুণ তারকা ম্যালকমের গোলে রক্ষা পায় দলটি। ফলে ১-১ গোলের ড্র মেনেই কোপা দেল রের সেমিফাইনালের প্রথম লেগ শেষ করে দলদুটি।
ছবি: এএফপি

ঘরের মাঠে শুরুতে নিজেদের খুঁজেই পাওয়া যায়নি বার্সেলোনাকে। ধীরে ধীরে ম্যাচ গুছিয়েছেন। কিন্তু ততক্ষণে লুকাস ভাসকেসের দারুণ এক গোলে পিছিয়ে যায় দলটি। এরপর মরিয়া হয়ে চেষ্টা করেও গোলের দেখা পাচ্ছিল না কাতালানরা। শেষে তরুণ তারকা ম্যালকমের গোলে রক্ষা পায় দলটি। ফলে ১-১ গোলের ড্র মেনেই কোপা দেল রের সেমিফাইনালের প্রথম লেগ শেষ করে দলদুটি।

নানা নাটকের পর ন্যু ক্যাম্পে এদিন লিওনেল মেসিকে ছাড়াই মাঠে নামে বার্সা। নিয়মিত অধিনায়ককে ছাড়া সুবিধা করে উঠতে পারেনি দলটি। শুরুতেই স্বাগতিকদের ঠাণ্ডা করে দেন লুকাস ভাসকেস। এসে গোল ৫৭ মিনিটে শোধ করেন ম্যালকম। অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে আগামী ২৭ ফেব্রুয়ারি  সান্তিয়াগো বার্নাব্যুতে দ্বিতীয় লেগের ম্যাচে মাঠে নামবে রিয়াল।

ম্যাচের ৬ মিনিটেই এগিয়ে যায় রিয়াল। ডান প্রান্ত থেকে ছোট ডি বক্সের মধ্যে দারুণ এক পাস দেন ভিনিসিয়াস জুনিয়র। সে বল নিয়ন্ত্রণে নিয়ে লুকাস ভাসকেসের উদ্দেশ্যে আড়াআড়ি ক্রস করেন দুর্দান্ত ছন্দে থাকা করিম বেনজেমা। আলতো টোকায় বল জালে জড়াতে কোন ভুল করেননি এ স্প্যানিশ ফরোয়ার্ড।

সাত মিনিট পর ডিফেন্ডারের ভুলে ব্যবধান দ্বিগুণ করতে পারতো রিয়াল। ডানে বেনজেমা ও বামে টনি ক্রুস ফাঁকায় থাকার পরও নিজেই শট নিলে সে শট ফিরিয়ে দেন জেরার্দ পিকে। ১৯ মিনিটে দিনের সবচেয়ে সহজ সুযোগ মিস করেন ম্যালকম। গোলরক্ষককে এক পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি। গোলরক্ষকের বরাবর শট নিলে সে বল আটকে দিতে বড় সমস্যায় পড়তে হয়নি রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসকে।

২৭ ম্যালকম ফ্রিকিক পিকের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পর ম্যালকমের নেওয়া ফ্রিকিক থকে দারুণ হেড নিয়েছিলেন ইভান রাকিতিচ। তবে বারপোস্টে লেগে ফিরে আসলে হতাশা বাড়ে দলটির। কাউন্টার অ্যাটাক সুযোগ ছিল রিয়ালের। কিন্তু সে সুযোগ কাজ লাগাতে পারেনি রিয়াল।

৩৫ মিনিটে দুর্দান্ত সেভ করেন কেইলর নাভাস। তিন ডিফেন্ডারকে কাটিয়ে ম্যালকমের পাস থেকে ডি বক্সের বাইরে থেকে দারুণ এক শট নিয়েছিলেন সুয়ারেজ। তার চেয়েও দারুণভাবে ডান দিকে ঝাঁপিয়ে পড়ে সে শট রুখে দেন নাভাস।

বিরতির পরও গোল শোধ করতে মরিয়া হয়েই খেলতে থাকে বার্সা। ৫২ মিনিটে কৌতিনহোর শট লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পর অবশ্য সফল হয় দলটি। ডিফেন্ডারের ভুল ফাঁকায় বল পেয়ে যান জর্দি আলবা। তার শট ফিরিয়ে দেন নাভাস। ফিরতি বলে দারুণ এক শট নেন সুয়ারেজ। কিন্তু বারপোস্টে প্রতিহত হয় তার শট। বল চলে ডান প্রান্তে ম্যালকমের কাছে। আর সে বল পেয়ে দারুণ এক কোণাকুণি লক্ষ্যভেদ করেন এ ব্রাজিলিয়ান।

৬৩ মিনিটে মেসিকে মাঠে নামান বার্সা কোচ। কৌতিনহো ও রাকিতিচকে বসিয়ে মেসি ও আর্তুরো ভিদালকে নামান তিনি। আর একই সময়ে ভিনিসিয়াস ও মার্কোস লরেন্তেকে তুলে গ্যারেথ বেল ও কাসেমিরোকে নামান রিয়াল কোচ। মেসি মাঠে নামায় ম্যাচের গতি বাড়লেও পার্থক্য বাড়েনি।

৭৭ মিনিটে বাঁপ্রান্তে ফাঁকায় থাকা অ্যালিনাকে বল দিয়েছিলেন মেসি। কিন্তু বল নিয়ন্ত্রণ করতে দেরি করে ফেলায় সে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন তিনি। ৮১ মিনিটে এগিয়ে যাওয়ার বড় সুযোগ মিস করেন বদলি খেলোয়াড় গ্যারেথ বেল। প্রায় মাঝ মাঠ থেকে আসা বল ক্লিয়ার করতে এগিয়ে গিয়েছিলেন স্টেগান। ঠিকভাবে করতে না পারায় বল ফাঁকায় পেয়ে যান বেল। কিন্তু বল ঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারলে শট নিতে দেরি করে ফেলেন তিনি। ততক্ষণে ডিফেন্ডার চলে আসলে আর লক্ষ্যভেদ করা হয়নি এ ওয়েলস তারকার।

৮৩  সেমেদোর সঙ্গে দেওয়া নেওয়া করে লক্ষ্যে শট নিয়েছিলেন মেসি। কিন্তু সে শট ধরে নিতে কোন সমস্যা হয়নি নাভাসের। এরপর আর কোন দল ভালো কোন সুযোগ গড়তে পারেনি। তাই লক্ষ্যভেদও হয়নি। ফলে ১-১ গোলের ড্র মেনেই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

Comments

The Daily Star  | English
Islami Bank's former managing director Abdul Mannan

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago