অন্তঃসত্ত্বা ইউএনওকে ওএসডি করার ঘটনায় তদন্ত চাইলেন দুই সাংসদ

নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসনে আরা বিনাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার ঘটনায় তদন্তের দাবি তুলেছেন ক্ষমতাসীন দলের সাংসদ মেহের আফরোজ ও শামীম ওসমান।
শামীম ওসমান ও মেহের আফরোজ

নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসনে আরা বিনাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার ঘটনায় তদন্তের দাবি তুলেছেন ক্ষমতাসীন দলের সাংসদ মেহের আফরোজ ও শামীম ওসমান।

আজ সোমবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে মেহের আফরোজ এই ঘটনা নিয়ে আলোচনার সূত্রপাত করেন। ওএসডি হওয়ার পূর্বাপর ঘটনা উল্লেখ করে ওই ইউএনও ফেসবুকে যে স্ট্যাটাস দিয়েছিলেন তার প্রসঙ্গ তুলে তিনি বলেন,  একজন নারী সন্তানসম্ভবা হলে বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। একজন ইউএনও অত্যন্ত বেদনাবিধুর স্ট্যাটাস দিয়েছেন। তিনি ৯ বছর পর মা হতে যাচ্ছিলেন।

নির্বাচনের সময় তিনি অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন উল্লেখ করে তিনি আরও বলেন, তার দায়িত্বে কোনো গাফিলতি ছিল না। আগামী এপ্রিলে তার সন্তান জন্মগ্রহণের কথা ছিল। তিনি যখন ডাক্তারের কাছে গেলেন তখন জানতে পারলেন, ওএসডি হয়েছেন। এই খবর শুনে মানসিক চাপে আকস্মিকভাবে অসুস্থ হয়ে পড়েন এবং অপরিণত সন্তানের জন্ম দেন। সময়ের বেশ আগে জন্ম নেওয়া সন্তানটি এখন হাসপাতালে চিকিৎসাধীন।

পরে নারায়ণগঞ্জ সদর আসনের সাংসদ শামীম ওসমান এই দাবির সঙ্গে একমত পোষণ করে সংসদে বক্তব্য দেন। তিনি বলেন, “ঘটনাটিতে আমি লজ্জিত হয়েছি। তিনি আমার নির্বাচনী এলাকার সদর উপজেলার ইউএনও। তিনি সৎ, কর্মঠ ও অত্যন্ত ভালো সরকারি কর্মকর্তা।”

সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, সন্তানসম্ভবা অবস্থায় কেন তাকে ওএসডি করা হলো। এটি আমাদের কাছে স্পষ্ট নয়। একজন অন্তঃসত্ত্বা মায়ের সঙ্গে কেমন আচরণ করা উচিত, সমাজ এখনো সেই বিষয় উপলব্ধি করতে পারে না। এই সময় এমন আচরণ উচিত নয়, যা সন্তান বা মায়ের ক্ষতির কারণ হতে পারে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

10h ago