ঢাকা নিউমার্কেট দোতলা করার পরিকল্পনায় হাইকোর্টের নিষেধাজ্ঞা

ঢাকা নিউমার্কেটের একতলার ছাদে স্টিলের কাঠামো বসিয়ে দোকান তৈরি করার পরিকল্পনাকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।
স্টার ফাইল ছবি

ঢাকা নিউমার্কেটের একতলার ছাদে স্টিলের কাঠামো বসিয়ে দোকান তৈরি করার পরিকল্পনাকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

এই নিষেধাজ্ঞার জন্য দুটি কারণের কথা বলেছেন আদালত। প্রথমত, এটি ১৯৫১ সালের মাস্টারপ্ল্যানের সঙ্গে সাংঘর্ষিক। দ্বিতীয়ত, এটি পরিবেশের জন্য ক্ষতিকর হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন যে পরিকল্পনা করেছিল তাতে নিউমার্কেটের একতলা ভবনের ছাদের ওপর স্টিলের কাঠামো জুড়ে দিয়ে নতুন করে ১৭৮টি নতুন দোকান তৈরি করার কথা বলা হয়েছিল। গত বছরের ফেব্রুয়ারি মাসে এই পরিকল্পনা দিয়েছিল ডিএনসিসি।

সিটি করপোরেশনের এই পরিকল্পনার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনের শুনানি শেষে আজ বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এই আদেশ দেয়।

ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ড. দেওয়ান আমিনুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোহেল ব্যাপারী ডিএসসিসির পরিকল্পনার ওপর নিষেধাজ্ঞা চেয়ে গত বছর ফেব্রুয়ারিতে করা রিট আবেদনে বলেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে নিউমার্কেট এলাকার পরিবেশ ক্ষতিগ্রস্ত হবে।

এই রিটের পর গত বছর ১২ ফেব্রুয়ারি ডিএসসিসি’র পরিকল্পনার ওপর স্থগিতাদেশ দিয়ে পরিকল্পনাটিকে কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে রুল জারি করেছিলেন আদালত। ওই রুলের ওপর শুনানি শেষে আজ নিষেধাজ্ঞার রায় দিলেন হাইকোর্ট।

এ ব্যাপারে রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার অনীক আর. হক দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্টের আদেশের পর ডিএসসিসি নিউমার্কেটের দোতলায় দোকান স্থাপন করতে পারবে না।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago