কাদেরের করোনারি ধমনিতে তিন ব্লক, বিদেশে নেওয়া সম্ভব নয়: চিকিৎসক

ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অবস্থা স্থিতিশীল না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। শ্বাসপ্রশ্বাসে সমস্যা নিয়ে আজ হাসপাতালে ভর্তি হওয়ার পর তার হৃদপিণ্ডের তিনটি ধমনিতে ব্লক রয়েছে বলে জানানো হয়েছে।
Obaidul Qader
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অবস্থা স্থিতিশীল না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। শ্বাসপ্রশ্বাসে সমস্যা নিয়ে আজ হাসপাতালে ভর্তি হওয়ার পর তার হৃদপিণ্ডের তিনটি  ধমনিতে ব্লক রয়েছে বলে জানানো হয়েছে।

কাদেরের শারীরিক অবস্থা সম্পর্কে হাসপাতালটির কার্ডিওলোজি বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ আলী আহসান বলেছেন, “তার অবস্থা স্থিতিশীল বলা যাচ্ছে না।”

তিনি সাংবাদিকদের আরও বলেন, “এই মুহূর্তে তাকে সিঙ্গাপুরে পাঠানো যাবে কি না—যদি শুন‌তে চান, তাহলে আমি বলব—না। তাকে সিঙ্গাপুরে পাঠানো যাবে না। মেডিকেল বো‌র্ডের সিদ্ধান্ত আছে যে যেমন চিকিৎসা চল‌ছে, সেটাসহ আরও সর্বাত্মক চেষ্টা চা‌লি‌য়ে যাওয়া।”

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওবায়দুল কাদেরের হার্ট এটাক হওয়ার কথা সাংবাদিকদের নিশ্চিত করেছেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া।

আজ ফজরের নামাজের পর হঠাৎ করে সেতুমন্ত্রীর শ্বাসপ্রশ্বাসের সমস্যা হচ্ছিল জানিয়ে তার মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা আবু নাছের দ্য ডেইলি স্টারকে বলেন, দ্রুত বিএসএমএমইউতে নিয়ে গেলে তাকে পরীক্ষা করেন চিকিৎসকেরা।

বিএসএমএমইউর উপাচার্য জানান, হাসপাতালে ভর্তি করার পর পরই তাকে করোনারি কেয়ার ইউনিটে নিয়ে যাওয়া হয়। এনজিওগ্রাম করে তার করোনারি ধমনিতে তিনটি ব্লক পাওয়া যায়।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ অসুস্থ কাদেরকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন। সেখান থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নেওয়া হতে পারে। এর জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

এদিকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিকেল ৪টায় সেতুমন্ত্রীকে দেখতে হাসপাতালে যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন তার প্রেস সচিব জয়নাল আবেদীন।

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For close to a quarter-century, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

52m ago