বিমানবন্দরে সর্বোচ্চ নিরাপত্তা তল্লাশি নিশ্চিত করার নির্দেশ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ত্রুটি নিয়ে অভিযোগ ওঠায় গতকাল দেশের সবগুলো বিমানবন্দরে সর্বোচ্চ নিরাপত্তা তল্লাশি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়।
Civil Aviation Ministry

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ত্রুটি নিয়ে অভিযোগ ওঠায় গতকাল দেশের সবগুলো বিমানবন্দরে সর্বোচ্চ নিরাপত্তা তল্লাশি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়।

এছাড়াও, মন্ত্রণালয় আরও বলেছে, অভিনেতা ইলিয়াস কাঞ্চন বিমানবন্দরের স্ক্যানিং মেশিনে তার পিস্তল ধরা না পড়া নিয়ে অসত্য কথা বলেছেন ।

এই চলচ্চিত্র তারকা ও নিরাপদ সড়ক চাই আন্দোলনের উদ্যোক্তা গত বুধবার (৫ মার্চ) বলেছিলেন, তার ব্যাগে পিস্তল থাকা সত্ত্বেও সেটি বিমানবন্দরের স্ক্যানিং মেশিনে ধরা পড়েনি।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ‘খেলনা পিস্তল’ নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ ছিনতাই করার ঘটনায় ৮ মিনিটের কমান্ডো অভিযানে পলাশ আহমেদ নামের এক ব্যক্তি নিহত হন। সেই ঘটনায় দেশের বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে।

ইলিয়াস কাঞ্চন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বেসরকারি বিমান সংস্থার বিমানে করে চট্টগ্রামে যেতে চেয়েছিলেন। দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, তার হাত ব্যাগটি স্ক্যানিং মেশিনে প্রবেশ করানোর সময় এর ভেতর থাকা আগ্নেয়াস্ত্রের কথা তার মনে ছিলো না। তবে, পরক্ষণেই সেটি তার মনে পড়ে। কিন্তু, স্ক্যানিংয়ের সময় কেন কোনো এলার্ম বেজে ওঠেনি, বিষয়টি ভেবে তিনি বিচলিত হন।

এসব অভিযোগ ওঠার পর বিমান পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গুরুতর নিরাপত্তা ত্রুটি রয়েছে এবং বিমানবন্দরের নিরাপত্তা লঙ্ঘনের এমন ঘটনা ক্রমাগত ঘটতে থাকলে দেশের ক্রমবর্ধমান বিমান পরিবহণ শিল্পের ওপর প্রতিকূল প্রভাব পড়বে।

এই ঘটনার পর দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিমান ‘ছিনতাই চেষ্টার’ পর পাঁচ জনকে চাকরি থেকে বরখাস্ত করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি)। এছাড়াও, গত বুধবারের ঘটনার পর বিমানবন্দরের অপর এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্তও করা হয়েছে।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক গতকাল বলেন, “দেশের সব বিমানবন্দরের সার্বিক নিরাপত্তা তল্লাশি জোরদার করার জন্য সংশ্লিষ্ট  কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।”

তিনি বলেন, “বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পালনের সময় কর্মীদের কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। এখন থেকে এটি কঠোরভাবে নজরদারি করা হবে।”

(সংক্ষেপিত, পুরো রিপোর্ট পড়তে নিচের ইংরেজি লিংকে ক্লিক করুন)

Security Checks at Airports: It has to be 'foolproof'

Comments

The Daily Star  | English

Ushering Baishakh with mishty

Most Dhakaites have a sweet tooth. We just cannot do without a sweet end to our meals, be it licking your fingers on Kashmiri mango achar, tomato chutney, or slurping up the daal (lentil soup) mixed with sweet, jujube and tamarind pickle.

2h ago