পশ্চিমবঙ্গে বামফ্রন্টের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ

জোটের সম্ভাবনা খোলা রেখে পশ্চিমবঙ্গে বামফ্রন্ট তাদের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী বামফ্রন্টের শরিকদের জন্য নয়টি আসন ছেড়ে ফ্রন্টের অন্যতম শরিক সিপিআইএম এককভাবে ১৬ আসনে প্রার্থী দিয়েছে।
Left Front

জোটের সম্ভাবনা খোলা রেখে পশ্চিমবঙ্গে বামফ্রন্ট তাদের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী বামফ্রন্টের শরিকদের জন্য নয়টি আসন ছেড়ে ফ্রন্টের অন্যতম শরিক সিপিআইএম এককভাবে ১৬ আসনে প্রার্থী দিয়েছে।

রাজ্যটির মোট ৪২টি লোকসভা আসনের মধ্যে বামফ্রন্ট ২৫ আসনে প্রার্থী ঘোষণা করলো। এবার বাকি ১৭টি আসনে কংগ্রেসের সঙ্গে জোট করে কিংবা জোট ছাড়াই প্রার্থী দেবে কিনা সেটি এখনও স্পষ্ট নয়।

রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এবং কেন্দ্রের শাসক বিজেপিকে রুখতে পশ্চিমবঙ্গে বামফ্রন্ট এবং কংগ্রেসের আসন সমঝোতার কথাবার্তা চলছে। যদিও কংগ্রেস এখনও তাদের কোনো আসনে প্রার্থীর নাম ঘোষণা করেনি।

বিমান বসু শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যায় এক প্রেস নোটে জানান, ঘোষিত ২৫টি বাদে বাকি বাকি ১৭টি আসনের মধ্যে কয়েকটিতে কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে। আবার কয়েকটিতে বামফ্রন্ট লড়বে। এমনও হতে পার দু-একটি আসনে উভয়পক্ষের সর্বসম্মত প্রার্থীরাও প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ওই প্রেস নোটের মাধ্যমে বিমান বসু বামফ্রন্টের প্রার্থী তালিকা প্রকাশ করেন।

রাজ্যের ৪২ আসনের মধ্যে কংগ্রেসের দাবি কমপক্ষে ১৭ থেকে ২০টি আসন তাদের ছাড়তে হবে। অন্যদিকে বামফ্রন্টও কিছু আসনে তাদের প্রার্থী বদল করতে রাজি নয়। এমন পরিস্থিতিতে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর আংশিক প্রার্থী তালিকা প্রকাশ জোটের প্রতি ইতিবাচক মনোভাবের ইঙ্গিত বলেই মনে করা হচ্ছে।

জোট নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র জানিয়েছেন, অঙ্ক মেলাতে দেরি কে করছেন সেটা আমি বলবো না। তবে অনন্তকাল তো কারও জন্য অপেক্ষা করা যাবে না। কংগ্রেস হাইকমান্ড খুব শিগগিরই প্রার্থী তালিকা প্রকাশ করবে। 

এক নজরে বামেদের প্রার্থী তালিকা– রায়গঞ্জ আসনে মো. সেলিম, মুর্শিদাবাদ থেকে লড়বেন বদরুদ্দোজা খান, বোলপুর কেন্দ্র থেকে রামচন্দ্র ডোম, বীরভূমে ড. রেজাউল করিম, যাদবপুর আসন থেকে বিকাশরঞ্জন ভট্টাচার্য, বর্ধমান দুর্গাপুর আসন থেকে লড়বেন আভাস রায় চৌধুরী, বর্ধমান পূর্ব আসন থেকে ঈশ্বর দাস, দক্ষিণ কলকাতা থেকে নন্দিনী মুখোপাধ্যায়, ঝাড়গ্রাম আসন থেকে লড়বেন দেবলীনা হেমব্রম, আসানসোল কেন্দ্র থেকে গৌরাঙ্গ চট্টোপাধ্যায়, রানাঘাট কেন্দ্র থেকে রমা বিশ্বাস, বনগাঁ আসন থেকে অলকেশ দাস, দমদম আসন থেকে নেপালদেব ভট্টাচার্য, বাঁকুড়া আসন থেকে লড়বেন পার্থ মজুমদার, জয়নগর আসন থেকে সুভাষ নস্কর, ডায়মন্ড হারবারে আবু হাসনত, মেদিনিপুর থেকে বিপ্লব ভট্ট এবং বারাসাতে হরিপদ বিশ্বাস।

আগামী ১১ এপ্রিল থেকে ভারতের ১৭তম লোকসভা নির্বাচন শুরু হবে। ৩৯ দিন ধরে নির্বাচন পর্ব চলবে দেশটিতে। ২৩ মে ভোটের ফলাফল প্রকাশ করা হবে।

বর্তমানে দেশটির কেন্দ্রের শাসক দল বিজেপি। এই নির্বাচনের কেন্দ্রের শাসক দলের পরিবর্তন আসবে কিনা বা বিজেপির হাতেই আবার দেশের শাসনভার তুলে দেবেন কিনা ভারতবাসী সেটা অবশ্য জানতে ২৩ মে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Comments

The Daily Star  | English

Iran launches drone, missile strikes on Israel, opening wider conflict

Iran had repeatedly threatened to strike Israel in retaliation for a deadly April 1 air strike on its Damascus consular building and Washington had warned repeatedly in recent days that the reprisals were imminent

2h ago