আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

বাসচাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহমেদ চৌধুরীর পরিবারকে আগামী সাত দিনের মধ্যে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে সুপ্রভাত পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বাসচাপায় নিহত শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বাসচাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহমেদ চৌধুরীর পরিবারকে আগামী সাত দিনের মধ্যে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে সুপ্রভাত পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আবরারের মৃত্যুতে তার পরিবারকে কেন পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না, রুলে জানতে চেয়েছেন আদালত। সরকারের সংশ্লিষ্ট বিভাগ ও সুপ্রভাত পরিবহন কোম্পানিকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। সেই সঙ্গে সড়ক দুর্ঘটনা রোধে সরকারের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তারও কারণ দর্শাতে বলেছেন আদালত।

সড়ক দুর্ঘটনায় আবরার চৌধুরীর মৃত্যুতে ক্ষতিপূরণ প্রদানসহ প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আজ রিটটি করেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র আবরার ক্লাসে যাওয়ার জন্য সকাল সাড়ে ৭টার দিকে নর্দ্দায় যমুনা ফিউচার পার্কের সামনে রাস্তার অপর দিকে দাঁড়িয়ে থাকা বিশ্ববিদ্যালয়ের বাসে উঠতে যাচ্ছিলেন। রাস্তা পার হওয়ার সময় সুপ্রভাত পরিবহনের একটি বাসের নিচে পিষ্ট হন তিনি। ঘটনার পর রাস্তা আটকে বিক্ষোভ শুরু করেন আশপাশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থী ও স্থানীয় লোকজন।

এই ঘটনার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে আজ বুধবার দ্বিতীয় দিনের মতো রাজধানীতে বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন শিক্ষার্থীরা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago