শাহজালালে বুলেটসহ এবার আওয়ামী লীগ নেতা আটক

পূর্বঘোষণা না দিয়েই ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বুলেট নিয়ে ঢোকায় আওয়ামী লীগের এক নেতাকে পুলিশের কাছে সোপর্দ করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। আজ সকালে বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে এই ঘটনা ঘটেছে।

পূর্বঘোষণা না দিয়েই ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বুলেট নিয়ে ঢোকায় আওয়ামী লীগের এক নেতাকে পুলিশের কাছে সোপর্দ করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। আজ রোববার সকালে বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে এই ঘটনা ঘটেছে।

বিমানবন্দরের নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, আটক ব্যক্তির নাম এবিএম মাজহারুল আনাম। তিনি দারুসসালাম শাখা আওয়ামী লীগের সভাপতি। সকাল ১০টার দিকে নিরাপত্তা স্ক্যানারের ভেতর দিয়ে যাওয়ার সময় তার কাছে ৪৪টি বুলেট থাকার বিষয়টি ধরা পড়ে।

মাজহারুলের ঢাকা থেকে কক্সবাজারে যাওয়ার কথা থাকলেও নিয়ম ভঙ্গ করায় তাকে উড়োজাহাজে উঠতে দেওয়া হয়নি। তার হাতব্যাগের ভেতরে বুলেটগুলো পাওয়া যায়।

ওই কর্মকর্তা বলেন, নিয়ম অনুযায়ী কোনো ব্যক্তি আগ্নেয়াস্ত্র নিয়ে বিমানভ্রমণ করতে চাইলে তাকে আগে বিমানবন্দর কর্তৃপক্ষকে অবহিত করতে হয়। এর পর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে তিনি ভ্রমণ করতে পারেন।

আটক আওয়ামী লীগ নেতা মাজহারুলকে বিমানবন্দর থানায় নিয়ে যাওয়া হয়েছে। বিমানবন্দরের নিরাপত্তা প্রটোকল অমান্য করায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ৫ মার্চ চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন অস্ত্রসহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রথম ধাপের নিরাপত্তা স্ক্যানার পেরিয়ে যাওয়ার ঘটনায় গুরুত্বপূর্ণ এই স্থাপনার নিরাপত্তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। ওই ঘটনায় একজনকে বরখাস্ত করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

গত ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাইগামী একটি ফ্লাইটে ‘অস্ত্রের’ মুখে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন পলাশ নামের এক যুবক। চট্টগ্রামে অবতরণের পর ইমার্জেন্সি গেট নিয়ে যাত্রীদের নামিয়ে দেওয়ার পর কমান্ডো অভিযানে নিহত হন তিনি। পরে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়, সেটি ছিল ‘প্লাস্টিকের তৈরি খেলনা পিস্তল’।

ঢাকা বিমানবন্দরের নিরাপত্তা ফাঁকি দিয়ে ওই যুবক কীভাবে বিমানে উঠলেন, তা নিয়ে আলোচনার মধ্যেই ইলিয়াস কাঞ্চনের ঘটনাটি নতুন আলোচনার জন্ম দিয়েছিল।

সর্বশেষ গত ১১ মার্চ যশোরের চৌগাছা উপজেলার একজন ইউপি চেয়ারম্যানকে বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনাল থেকে অস্ত্রসহ আটক করেছিলেন নিরাপত্তা কর্মীরা।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

2h ago