ফুটবল

পিছিয়ে পড়েও ব্রাজিলের দারুণ জয়

কদিন আগেই পানামার সঙ্গে ড্র করে ফিরেছিল ব্রাজিল। তার উপর ম্যাচের প্রথমার্ধেই পিছিয়ে পড়ে দলটি। তবে দ্বিতীয়ার্ধে দারুণ জ্বলে উঠে উল্টো ৩টি গোল আদায় করে নেয় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফলে চেক রিপাবলিকের মাঠ থেকে ৩-১ গোলের দারুণ জয় নিয়েই ফিরেছে তিতের দল।
ছবি: এএফপি

কদিন আগেই পানামার সঙ্গে ড্র করে ফিরেছিল ব্রাজিল। সে দুঃসময়ই যেন তাড়া করছিল দলটিকে। এদিন ম্যাচের প্রথমার্ধেই পিছিয়ে পড়ে দলটি। তবে দ্বিতীয়ার্ধে দারুণ জ্বলে উঠে উল্টো ৩টি গোল আদায় করে নেয় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফলে চেক রিপাবলিকের মাঠ থেকে ৩-১ গোলের দারুণ জয় নিয়েই ফিরেছে তিতের দল।  

প্রাগে মঙ্গলবার ম্যাচের প্রথমার্ধে ব্রাজিল বল দখলে এগিয়ে থাকলেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল চেকের হাতেই। বেশ কিছু সুযোগ পেয়েছিল তারা। ম্যাচের ২২তম মিনিটে প্রায় গোল পেয়ে যাচ্ছিল দলটি। পাত্রিক শিকের নিচু ফ্রি কিকে এক ডিফেন্ডারের পায়ে লেগে বল জালের দিকেই যাচ্ছিল। ঝাঁপিয়ে পড়ে সে বল ঠেকান গোলরক্ষক অ্যালিসন বেকার।

৩৭তম মিনিটে কাঙ্ক্ষিত গোলটি পায় চেক। তবে এ গোলের কিছুটা হলেও দায় রয়েছে ডিফেন্ডার মার্কিনহোসের। তার পায়ে লেগে অনেকটা ফাঁকায় পেয়ে যান দাভিদ পাভেলকা। দূরপাল্লার দারুণ এক শটে জালের ঠিকানা খুঁজে নেন এই মিডফিল্ডার।

তবে দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটেই সমতায় ফেরে ব্রাজিল। মারেক সুচির ভুলে ফাঁকায় বল পেয়ে জান রবার্তো ফিরমিনো। আর তা থেকে গোল আদায় করে নিতে কোন ভুল করেননি লিভারপুল ফরোয়ার্ড।

৮৩তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে এগিয়ে যায় ব্রাজিল। মাঝমাঠ থেকে সতীর্থের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের মধ্যে বদলী খেলোয়াড় গ্যাব্রিয়েল জেসুসকে আড়াআড়ি পাস দেন দাভিদ নেরেস। আর বল পেয়ে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন ম্যানচেস্টার সিটির এ ফরোয়ার্ড।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে দলের জয় নিশ্চিত করেন জেসুস। ডি-বক্সের মধ্যে অ্যালানের পাস ধরে শট নিলে প্রথম দফা ফিরিয়ে দেন চেক গোলরক্ষক, কিন্তু বিপদমুক্ত করতে পারেননি তিনি। ফিরতি বল বলে দ্বিতীয় দফা শট নিয়ে লক্ষ্যভেদ করেন এ ফরোয়ার্ড।

Comments

The Daily Star  | English

MV Abdullah passing through high-risk piracy area

Precautionary safety measures in place, Italian Navy frigate escorting it

37m ago