মেসি ‘ঈশ্বর নয়’ তবে তাকে খেলতে দেখা আনন্দের: পোপ ফ্রান্সিস

মাঠে অবিশ্বাস্য কারিকুরি করার কারণে অনেক ভক্তরা মেসিকে ‘ঈশ্বর’ বলেই ডাকেন। তবে ভক্তদের বাড়াবাড়ি ভালো লাগেনি পোপ ফ্রান্সিসের। তাকে ঈশ্বর বলতে মানা করেছেন তিনি। তবে তাকে ভালোবেসেই ভক্তরা এমনটা বলেন তা ভালো করেই জানেন তিনি। স্প্যানিশ টিভি অনুষ্ঠান লা সেক্সটায় এক সাক্ষাৎকারে এমনটাই বলেছেন পোপ।
ফাইল ছবি: এএফপি

মাঠে অবিশ্বাস্য কারিকুরি করার কারণে অনেক ভক্তরাই মেসিকে ‘ঈশ্বর’ বলে ডাকেন। তবে ভক্তদের বাড়াবাড়ি ভালো লাগছে না পোপ ফ্রান্সিসের। তাকে 'ঈশ্বর' বলে ডাকতে মানা করেছেন তিনি। তবে তাকে ভালোবেসেই ভক্তরা জে এমনটা বলেন তা ভালো করেই জানেন তিনি। স্প্যানিশ টিভি অনুষ্ঠান লা সেক্সটায় এক সাক্ষাৎকারে এমনটাই বলেছেন পোপ।

টানা ১০ মৌসুমে ৪০টি কিংবা তার বেশি গোল দেওয়ার রেকর্ড দুদিন আগেই গড়েছেন মেসি। নিজেকে প্রতিনিয়তই নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন এ তারকা। চলতি মৌসুমে লা লিগার শীর্ষে আছে বার্সেলোনা। উঠেছেন কোপা দেল রে’র ফাইনালে। এছাড়াও চ্যাম্পিয়ন্স লিগে অপ্রতিরোধ্য গতিতে গিয়ে যাচ্ছে মেসির দল। ট্রেবল জয়ের হাতছানিই সামনে। এর আগেও দুইবার ক্লাবের ট্রেবল জয়ের অংশ ছিলেন মেসি।

দারুণ সময় কাটানো মেসির প্রতি ভক্তরা তাই একটু বেশিই আবেগী। পোপ ফ্রান্সিস নিজেও একজন ফুটবল ভক্তও। বুয়েন্স আইরিসের ক্লাব সান লরেনজোকে সমর্থন করেন। পছন্দ করেন মেসিকেও। কিন্তু মেসিকে ঈশ্বরের সঙ্গে তুলনা পছন্দ নয় তার, “আপনি এটা বলতে পারেন না এবং আমি এটা বিশ্বাস করি না। আমার মনে হয় তারা তাকে ভালোবেসে ‘ঈশ্বর’ বলে। আপনাকে শুধুই ঈশ্বরের প্রতি অনুগত হতে হবে।”

ঈশ্বর, সর্বকালের সেরা, একমাত্র সেরা এমন নানা তকমায় প্রিয় খেলোয়াড়কে দিয়ে থাকেন ভক্তরা। কিন্তু ঈশ্বর বলাতেই আপত্তি জানিয়েছেন পোপ ফ্রান্সিস, ‘মাঠে সে হয়তো বল পায়ে ঈশ্বর। লোকজন ভালবাসা প্রকাশ করে কাউকে ঈশ্বর বলা একটা জনপ্রিয় প্রথা। অবশ্যই মেসির খেলা দেখা দারুণ আনন্দের একটা ব্যাপার। কিন্তু সে ঈশ্বর নয়।’

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago