বল হাতে সৌম্যের তোপ, ব্যাটিংয়ে জহুরুল-সাইফুদ্দিনের ঝলক

বল হাতে সৌম্য সরকারের জ্বলে উঠার দিনে মাঝারি পূঁজি পেয়েছিল প্রাইম দোলেশ্বর। ওই রান তাড়াতেই নেমে টপ অর্ডারের ব্যর্থতায় বিপদে পড়ে গিয়েছিল আবাহনী। কিন্তু বিপর্যস্ত দলকে টেনে তুলে জয় পাইয়ে দেন ওপেনার জহুরুল ইসলাম আর আটে নামা মোহাম্মদ সাইফুদ্দিন।
Jahurul Islam
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বল হাতে সৌম্য সরকারের জ্বলে উঠার দিনে মাঝারি পূঁজি পেয়েছিল প্রাইম দোলেশ্বর। ওই রান তাড়াতেই নেমে টপ অর্ডারের ব্যর্থতায় বিপদে পড়ে গিয়েছিল আবাহনী। কিন্তু বিপর্যস্ত দলকে টেনে তুলে জয় পাইয়ে দেন ওপেনার জহুরুল ইসলাম আর আটে নামা মোহাম্মদ সাইফুদ্দিন।

ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে প্রাইম দোলেশ্বরকে ৪  উইকেটে হারায় আবাহনী লিমিটেড। আগে ব্যাট পেয়ে ২২৪ রান করেছিল দোলেশ্বর।  ৭ বল  হাতে রেখে ওই রান টপকে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। এই নিয়ে ৯ ম্যাচের আটটি জিতে শীর্ষেই থাকল আবাহনী।

রান তাড়ায় আবাহনীর শুরুটা হয় বাজে। অনিয়মিত বোলার হিসেবে বল হাতে ঝলক দেখিয়েছিলেন সৌম্য। কিন্তু ২২৫ রানের মাঝারি লক্ষ্য তাড়ায় মূল কাজটা করতে পারেননি তিনি। ৯ বলে ১০ রান করে শুরুতেই ফেরেন এই ওপেনার। আগের ম্যাচে রান পেলেও এবার দ্বিতীয় বলেই বোল্ড হয়ে যান নাজমুল হোসেন শান্ত।

পারেননি ভারতীয় প্রিয়াঙ্ক পাঞ্চাল। ২৩ রানেই তাই তিন উইকেট হারিয়ে ফেলে আবাহনী। পাঁচে নামা মোহাম্মদ মিঠুনকে নিয়ে পরিস্থিতি সামাল দেন মিঠুন। ৬৩ রানের জুটির পর ৪৮ বলে ৪০ করে আউট হয়ে যান মিঠুন। সাব্বির রহমান ফেরেন ২০ বলে ২৪ রান করে, পারেননি মোসাদ্দেক হোসেনও।

১৩৫ রানে ৬ উইকেট পড়ার পর জেগেছিল শঙ্কা। কিন্তু তখন ভরসার জাগায় জহুরুলের ব্যাট। সাইফুদ্দিনকে নিয়ে অবিচ্ছিন্ন ৯২ রানের জুটিতে শেষ করে দিয়ে আসেন ম্যাচ। ১২৭ বলে ১০ চারে ৯১ রানে অপরাজিত থাকেন জহুরুল, তাকে সঙ্গ দিয়ে ৬৯ বলে ৫৫ রান করেন সাইফুদ্দিন।

সকালে টস জিতে প্রাইম দোলেশ্বরকে ব্যাট করজতে পাঠিয়েই চেপে ধরে আবাহনী। দুই ওপেনার ইমরান উজ্জামান আর সাইফ হাসান শুরুতেই ফেরেন। চারে নামা ফরহাদ হোসেন আর পাঁচে নামা সৈকত আলি গড়েছিলেন প্রতিরোধ। তবে তাদের রান তুলার গতি ছিল বেশ মন্থর।

৬০ বলে ৪৭ করে ফরহাদ আর ৪৮ বলে ২৩ করে আউট হন সৈকত। পরে মাঝারি আরও তিন ইনিংস এসেছে মার্শাল আইয়ুব (৫৪ বলে ৪০), সাদ নাসিম (৪৮ বলে ৩৪) আর তাইবুর রহমান (৪৩ বলে ৪১) এর ব্যাট থেকে। তবে তাতেও পূঁজিটা ছিল বেশ কমই। দোলেশ্বরকে চেপে ধরতে ১০ ওভার বল করে ৩৪ রানে ৪ উইকেট নেন সৌম্য। মাশরাফির শিকার ৪৮ রানে দুই উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

প্রাইম দোলেশ্বর: ৫০ ওভারে ২২৪/৯  (ফরহাদ ৪৭, মার্শাল ৪০ ; সৌম্য ৪/৩৪, মাশরাফি ২/৪৮)

আবাহনী লিমিটেড: ৪৮.৫ ওভারে ২২৭/৬ (জহুরুল ৯১*, সাইফুদ্দিন ৫৫* ;  জায়েদ ২/৪৭)

ফল: আবাহনী লিমিটেড ৪ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: জহুরুল ইসলাম অমি।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

3h ago