গোয়াল ঘরের গরু নিয়ে প্রশ্ন করবে না বিজিবি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, “সীমান্ত এলাকায় গৃহস্থের গোয়ালে গিয়ে গরু সম্পর্কে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কোনো প্রশ্ন করবে না। কোন দেশ থেকে এসেছে, তা পরীক্ষা করবে না।”
Asaduzzaman Khan Kamal
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, “সীমান্ত এলাকায় গৃহস্থের গোয়ালে গিয়ে গরু সম্পর্কে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কোনো প্রশ্ন করবে না। কোন দেশ থেকে এসেছে, তা পরীক্ষা করবে না।”

আজ বৃহস্পতিবার সীমান্তবর্তী এলাকার সংসদ সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। সীমান্ত এলাকায় আইন শৃঙ্খলা পরিস্থিতি, মাদক চোরাচালান ও মানব পাচার পরিস্থিতি পর্যালোচনা ও সমস্যা চিহ্নিতকরণে এই সভা হয়।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন থেকে সীমান্ত এলাকায় কৃষকদের গোয়াল ঘরে বা পশুর হাটে গিয়ে বিজিবি কোনো ধরনের প্রশ্ন তুলবে না। অনেকেই মনে করেন কিছু বিজিবি সদস্য অতিউৎসাহী হয়ে কিছু কাজ করে ফেলেন। তাই আমরা এই নির্দেশনা দিচ্ছি। তিনি বলেন, বিজিবির যা দায়িত্বের মধ্যে পড়ে সীমান্ত এলাকায় তারা শুধু সেই কাজটুকুই করবেন।

সভায় অংশগ্রহণকারী জনপ্রতিনিধিরা বলেন, সীমান্তের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে বিজিবি তার দায়িত্ব পালন করে। বিজিবির জন্য পাঁচ কিলোমিটারের এই সীমা কমিয়ে আনার পক্ষে মত দেন তারা। এর প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী সীমান্তের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে কাজ করে বিজিবি। যেসব সমস্যা হয় আমরা সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করব।

বিজিবি ও জনপ্রতিনিধিরা ছাড়াও র‍্যাব, পুলিশ, জেলা প্রশাসনের কর্মকর্তা ও বিভাগীয় কমিশনাররা সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুরে সীমান্ত এলাকায় গরু নিয়ে একটি ঘটনার জেরে গ্রামবাসীর ওপর বিজিবির গুলিতে তিনজন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও ১৬ জন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago