শীর্ষ খবর

এফআর টাওয়ারের অনিয়মের খোঁজে ৯ সংস্থাকে চিঠি দুদকের

বনানীর এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতির খোঁজে নেমেছে দুর্নীতি দমন কমিশন। অনুসন্ধানে নেমেই ভবনটির ব্যাপারে তথ্য চেয়ে নয়টি সংস্থাকে চিঠি দিয়েছে তারা।
FR Tower
বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের এফআর টাওয়ারে ভয়াবহ আগুনের ঘটনায় ২৬ নিহত এবং আরও ৭০ জন আহত হন। ছবি: পলাশ খান

বনানীর এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতির খোঁজে নেমেছে দুর্নীতি দমন কমিশন। অনুসন্ধানে নেমেই ভবনটির ব্যাপারে তথ্য চেয়ে নয়টি সংস্থাকে চিঠি দিয়েছে তারা।

দুদক থেকে আজ যেসব সংস্থায় চিঠি দেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে—রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, সিটি করপোরেশন, ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড ও ঢাকা ওয়াসা। তিন কর্মদিবসের মধ্যে এফআর টাওয়ার সম্পর্কে তাদের কাছে থাকা তথ্য লিখিতভাবে দুদককে জানাতে বলা হয়েছে।

এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম হয়েছে কিনা এবং এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে গতকাল বুধবার সিদ্ধান্ত নেয় দুদক। এর একদিন পরই ১৮ তলার অনুমোদন নিয়ে ২৩ তলা করা ভবনটি সম্পর্কে তথ্য সংগ্রহ শুরু করল দুদক। কোনো সংস্থার দায়িত্বে অবহেলার সুযোগ নিয়ে ভবনটির ওপরের তলাগুলো নির্মাণ করা হয়েছে কিনা সেটিও খতিয়ে দেখবে দুদক।

এই ভবনের অনিয়মের ব্যাপারে গত রোববার রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছিলেন, এফআর টাওয়ার নির্মাণে অনিয়মকারীদের সবাই ছেড়ে দিলেও দুদক ছাড়বে না।

“অনিয়মের সঙ্গে যারা জড়িত, তাদের ক্ষমা হবে না। এভাবে জনগণের জীবন নিয়ে ছিনিমিনি খেলা আর সহ্য করা ঠিক হবে না।”

গত বৃহস্পতিবার দুপুরে বনানীর এফআর টাওয়ারে আগুন লাগে। তিনটি ফ্লোরে আগুন ছড়িয়ে পড়ে ভবনটিতে ২৬ জন নিহত হন। এই ঘটনায় দমকল বাহিনীর কর্মীসহ বহু মানুষ আহত হয়েছেন।

Comments

The Daily Star  | English

No power cuts during Tarabi prayers, Sehri: PM

Sheikh Hasina also said prices of essentials will be stable during Ramadan

1h ago