ছত্তিসগড়ে মাওবাদী হামলায় বিজেপির বিধায়ক নিহত

ভারতের ছত্তিসগড়ে গাড়িবহরে বোমা হামলায় ভারতীয় জনতা পার্টি- বিজেপি'র এক বিধায়ক নিহত হয়েছেন। এই ঘটনায় গাড়িবহরের আরও পাঁচ জন নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়েছে। দেশটির সংবাদমাধ্যমের খবরে হামলার জন্য মাওবাদীদের দায়ী করা হয়েছে।
বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে বিজেপি বিধায়ককে বহনকারী গাড়িটি ছিন্নভিন্ন হয়ে যায়। ছবি: স্টেটসম্যান

ভারতের ছত্তিসগড়ে গাড়িবহরে বোমা হামলায় ভারতীয় জনতা পার্টি- বিজেপি'র এক বিধায়ক নিহত হয়েছেন। এই ঘটনায় গাড়িবহরের আরও পাঁচ জন নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়েছে।

দেশটির সংবাদমাধ্যমের খবরে হামলার জন্য মাওবাদীদের দায়ী করা হয়েছে।

ছত্তিসগড়ে মোট ১১টি আসনের মধ্যে বৃহস্পতিবার প্রথম দফায় দন্তেওয়াড়া আসনে ভোট। এই আসনের প্রায় পুরো এলাকাই মাওবাদীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। ভোটের আগে নিরাপত্তার জালে মুড়ে ফেলা হয়েছিল গোটা এলাকা। কিন্তু এর মধ্যেই ভোটের মাত্র দুদিন আগে দান্তেওয়াড়ার বিধায়ক ভীমা মাণ্ডভি নিহত হলেন।

ভারতের অন্যান্য রাজ্যের মতো ছত্তিসগড়েও রাজনৈতিক দলগুলোর মধ্যে যথারীতি নির্বাচনী প্রচারণার তোড়জোর চলছিল। বিধায়ক ভীমা মাণ্ডভিও প্রচারণা চালাচ্ছিলেন। এলাকা মাওবাদী অধ্যুষিত হওয়ায় বেশ কয়েকজন নিরাপত্তারক্ষীকে সঙ্গে নিয়েই প্রচারণার কাজে বেরিয়েছিলেন। কিন্তু রাস্তায় পুতে রাখা আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বিস্ফোরণে মারা গেলেন তিনি।

ভারতের গণমাধ্যমের খবরে প্রকাশ, ঘটনার পরে নিরাপত্তা কর্মীদের অস্ত্র লুট করে পালিয়ে যায় মাওবাদীরা। হামলার জেরে সমস্ত নির্বাচনী প্রচার স্থগিত রেখেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল।

মাওবাদী এলাকায় প্রচারে যাওয়ার জন্য সাঁজোয়া যান দেওয়া হয় নেতাদের। ছোটখাটো আঘাত বা বিস্ফোরণে সেই গাড়িগুলির  ক্ষতি হওয়ার কথা না। কিন্তু বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে সেই গাড়িও কার্যত ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়। রাস্তার বেশ কিছুটা অংশ জুড়ে তৈরি হয়েছে বড় গর্ত।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

3h ago