আরও একটি স্প্যান, পদ্মাসেতু দেড় কিলোমিটার দৃশ্যমান

দশম স্প্যান বসানোর মধ্য দিয়ে দেড় কিলোমিটার দৃশ্যমান হলো বহুল প্রতীক্ষিত পদ্মাসেতু।
Padma Bridge
নির্মাণাধীন পদ্মাসেতু। ছবি: স্টার ফাইল ফটো

দশম স্প্যান বসানোর মধ্য দিয়ে দেড় কিলোমিটার দৃশ্যমান হলো বহুল প্রতীক্ষিত পদ্মাসেতু।

আজ (১০ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় সেতুর মাওয়া প্রান্তের ১৩ ও ১৪ নং খুঁটির ওপর ৩নং মডিউলের ‘৩-এ’ নম্বর স্প্যানটি বসানো হয়েছে। এটি মাওয়া প্রান্তে দ্বিতীয় স্প্যান।

বহু প্রতীক্ষার পর আজ মাওয়া প্রান্তে এ স্প্যানটি বসানো হলো। যদিও পদ্মা সেতুর প্রথম স্প্যানটি বসানোর কথা ছিলো মাওয়া প্রান্তেই। কিন্তু, নদীর তলদেশের মাটি নরম থাকায় এ পারের কাজ পরে ধরা হয়। তাই আগে জাজিরায় কাজ শুরু হয়।

একে একে জাজিরায় ৮টি স্প্যান বসানো হয়েছে। এবার স্প্যান বসতে যাচ্ছে মাওয়ায়। তাই পদ্মার এ পারের মানুষ বেজায় খুশি। এর আগে অস্থায়ীভাবে মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর খুঁটিতে একটি স্প্যান বসানো হয়।

৬ ও ৭ নম্বর খুঁটিতে এটি বসানোর কথা ছিলো। কিন্তু ৬ ও ৭ নং খুঁটি প্রস্তুত না থাকায়  অস্থায়ীভাবে এটি ৪ ও ৫ নম্বর খুঁটিতে বসানো হয়েছে। পরবর্তীতে ৬ ও ৭ নম্বর খুঁটি প্রস্তুত হবার পর এটি সরিয়ে নেওয়া হবে। একই সাথে প্রথম পর্যায়ে জটিলতা সৃষ্টি হওয়া ৬ ও ৭ নম্বর খুঁটির পাইল অবশেষে শেষ হতে যাচ্ছে আগামীকাল।

এদিকে, সেতুর ১১তম স্প্যান বসতে যাচ্ছে আগামী ২০ এপ্রিল জাজিরায় ৩৪ ও ৩৩ নম্বর খুঁটিতে। ‘৬সি’ নম্বর স্প্যানটি বসানোর পরিকল্পনাও এখন চূড়ান্ত। ৩৪ নম্বর খুঁটিতে লেফটিং ফ্রেম (স্প্যান ঝুলিয়ে রাখার যন্ত্র) বসানো হচ্ছে এখন।

পদ্মা মূল সেতুর ২৯৪টি পাইলে থাকবে মোট ৪২টি খুঁটি। যার মধ্যে নদীর মধ্যে ২৬২টি পাইল। মূল সেতুর ২৯৪টি পাইলের মধ্যে ইতোমধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে। এসব খুঁটির ওপরে ৪১টি স্প্যান বসানো হবে। ইতোমধ্যেই ১০টি স্প্যান বসে গেছে।

৪২টি খুঁটির মধ্যে ২২টি খুঁটির নির্মাণ পুরোপুরি হয়ে গেছে। আগামী জুন মাসের মধ্যে আরও ১০টি খুঁটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। তাই ক্রমশঃ সেতু দৃশ্যমান হতে চলেছে।

Comments

The Daily Star  | English

Raids on hospitals countrywide from Feb 27: health minister

There will be zero tolerance for child deaths due to hospital authorities' negligence, he says

1h ago