জামিনে খালেদা জিয়ার মুক্তি চাই, প্যারোলে নয়: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়ার বিরুদ্ধে যেসব মামলা রয়েছে তা জামিনযোগ্য। আইন তার নিজের পথে চললে খালেদা জিয়া স্বাভাবিকভাবেই জামিন পাবেন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়ার বিরুদ্ধে যেসব মামলা রয়েছে তা জামিনযোগ্য। আইন তার নিজের পথে চললে খালেদা জিয়া স্বাভাবিকভাবেই জামিন পাবেন।

ফখরুল বলেন, জামিনে খাদেলা জিয়ার মুক্তি চাইছি আমরা, প্যারোলে নয়। জামিন খালেদা জিয়ার প্রাপ্য।

আজ কুমিল্লায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই কথা বলেন দলটির মহাসচিব। ৩০ ডিসেম্বরের নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় আহত দলের নেতাকর্মীদের দেখতে আজ সেখানে গিয়েছিলেন ফখরুল। তিনি এসময় কুমিল্লা-১০ আসনে নির্বাচনী সহিংসতা আহত বিএনপির অন্তত ৯৫ জনকে আর্থিক সহায়তা দেন।

প্যারোলে খালেদার মুক্তির প্রসঙ্গে ফখরুল বলেন, বিএনপি প্যারোলের ব্যাপারে কিছুই বলেনি। গণমাধ্যমের একটি অংশ এ ব্যাপারে মিথ্যা খবর প্রচার করছে বলেও অভিযোগ করেন তিনি।

খালেদার মুক্তি আন্দোলনের অংশ হিসেবে বিএনপি ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নিয়েছিল উল্লেখ করে ফখরুল বলেন, নির্বাচনে ক্ষমতাসীনরা নৈতিকভাবে পরাজিত হয়েছে। কারণ তারা কারচুপি ও সহিংসতার মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখল করেছে। এর মাধ্যমে দেশে এক দলীয় শাসন প্রতিষ্ঠার চেষ্টা চলছে-এমন অভিযোগও তুললেন ফখরুল। বললেন, এ কারণেই প্রধানমন্ত্রী সম্প্রতি বাকশালের প্রশংসা করেছেন।

তিনি বলেন, আওয়ামী লীগ জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ায় তাদের মুখ থেকে এখন বাকশালের প্রশংসা শোনা যাচ্ছে।

এদিকে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ধানমন্ডিতে দলের সভাপতির কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমাদের দেশের আইন অনুযায়ী একজন দণ্ডপ্রাপ্ত কয়েদির মুক্তির বিষয়টি আইনি প্রক্রিয়ার মাধ্যমে সম্পূর্ণ করতে হবে। এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

দ্বিতীয় আরেকটি পন্থার কথাও বলেন হানিফ। সেটা হলো কোনো দণ্ডপ্রাপ্ত আসামি অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করলে, সে ক্ষেত্রে রাষ্ট্রপতি ক্ষমা করলে তিনি মুক্তি পেতে পারেন। এই দুটি পদ্ধতি ছাড়া মুক্তির আর কোনো পদ্ধতি আছে বলে জানা নেই, উল্লেখ করেন তিনি।

Comments

The Daily Star  | English

Baily Road Fire: Rescue efforts underway, some feared trapped inside

A fire broke out at a branch of Kachchi Bhai restaurant on the first floor of a six-storey commercial building on Baily Road in Dhaka tonight

1h ago