ইংরেজিকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা করার রিট বাতিল

ইংরেজিকে বাংলাদেশের দ্বিতীয় দাপ্তরিক ভাষা করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে হওয়া একটি রিট আবেদন আজ বাতিল করে দিয়েছেন হাইকোর্ট।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

ইংরেজিকে বাংলাদেশের দ্বিতীয় দাপ্তরিক ভাষা করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে হওয়া একটি রিট আবেদন আজ বাতিল করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক-আল জলিল এই রিট আবেদনটি আজ হাইকোর্টের কার্য তালিকা (কজ লিস্ট) থেকে বাদ দেন।

এসময় হাইকোর্ট বলেন, এরকম কোনো আদেশ দেওয়া হলে সেটি ১৯৮৭ সালে সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের আদেশের সঙ্গে সাংঘর্ষিক হবে।

তবে রিট আবেদনকারী মোকসেদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেছেন, পরবর্তীতে হাইকোর্টের অন্য কোনো বেঞ্চে তিনি এই আবেদন নিয়ে যাবেন।

সরকার যেন ইংরেজিকে দ্বিতীয় দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়, তার জন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে গত ১৭ এপ্রিল সুপ্রিম কোর্টের একজন আইনজীবী এই রিট আবেদন করেন। আবেদনে ওই আইনজীবী বলেন, দেশের সবগুলো শিক্ষাবোর্ড ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহার করছে। আর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে হলে ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে তার প্রাপ্য মর্যাদা দিতে হবে।

 

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

4h ago