কোন লক্ষ্য নিয়ে বিশ্বকাপে যাচ্ছেন না তামিম

২০০৭ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে গিয়ে তামিম ইকবালের শুরুটা হয়েছিল আলোয় রাঙানো। সদ্য কৈশোর পেরুনো তামিম সেবার নেমেই ভারতের বিপক্ষে করেছিলেন ৫১ রান। ডাউন দ্য উইকেটে এসে জহির খানকে মারা তার ছক্কা ট্রেডমার্ক হয়ে আছে ওই ম্যাচে বাংলাদেশের জয়ের। এরপর তিন বিশ্বকাপ মিলিয়ে আরও কুড়িটি ম্যাচ খেলেছেন। ফিফটি করেছেন কেবল তিনটি, পাননি সেঞ্চুরির দেখা। বিশ্বকাপে তামিম তার মানের ধারাবাহিকতা দেখাতে পারেননি কখনই। আরেকটি বিশ্বকাপের আগে যখন তেতো পরিসংখ্যান আসছে সামনে, তখন নিজের উপর চাপ না আনতে কোন লক্ষ্য ঠিক না করার তরিকা নিয়েছেন তিনি।
Tamim Iqbal
ছবি: বিসিবি

২০০৭ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে গিয়ে তামিম ইকবালের শুরুটা হয়েছিল আলোয় রাঙানো। সদ্য কৈশোর পেরুনো তামিম সেবার নেমেই ভারতের বিপক্ষে করেছিলেন ৫১ রান। ডাউন দ্য উইকেটে এসে জহির খানকে মারা তার ছক্কা ট্রেডমার্ক হয়ে আছে ওই ম্যাচে বাংলাদেশের জয়ের।  এরপর তিন বিশ্বকাপ মিলিয়ে আরও কুড়িটি ম্যাচ খেলেছেন। ফিফটি করেছেন কেবল তিনটি, পাননি সেঞ্চুরির দেখা। বিশ্বকাপে তামিম তার মানের ধারাবাহিকতা দেখাতে পারেননি কখনই। আরেকটি বিশ্বকাপের আগে যখন তেতো পরিসংখ্যান আসছে সামনে, তখন  নিজের উপর চাপ না আনতে কোন লক্ষ্য ঠিক না করার তরিকা নিয়েছেন তিনি।

এবার নিউজিল্যান্ড সফর থেকে ফিরে লম্বা ছুটিতে চলে যান তামিম। শারীরিকভাবে নিজেকে সতেজ রাখতে খেলেননি ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে। যে পরিকল্পনা থেকে প্রিমিয়ার লিগ খেলেননি তা ঠিকঠাক করতে পেরে তৃপ্তি নিয়ে শুরু করেছেন বিশ্বকাপ নিয়ে অনুশীলন। শরীরের ওজন কমিয়েছেন, ফিটনেসে উন্নতি করেছেন, এবার আরও ক্ষুরধার করছেন ব্যাট।

২০০৭, ২০১১ আর ২০১৫ সালে তিন বিশ্বকাপে তামিম মোট ম্যাচ খেলেছেন ২১টি। ২৩.০০ গড়ে করেছেন ৪৮৩ রান। তিন ফিফটি আর সর্বোচ্চ ৯৫। তামিমের পুরো ক্যারিয়ার গড়, রানের দিকে তাকালে বেশ বেমানান। এবার এই পরিসংখ্যানগুলো নিশ্চিতভাবেই বদলাতে চাইবেন। কিন্তু অমুক করতে চাই, তমুক করতে চাই বলে চাপও নিতে চাইছেন না তিনি। নিজের ভাবনার জগতকে ভারমুক্ত রাখতে হাঁটছেন সতর্ক কৌশলে, ‘কোন লক্ষ্য না, কোন কিছু না। কারণ আমার কাছে মনে হয় যে আমি যখনই কোন কিছু নিয়ে বেশি ভাবি, কোন না কোনভাবে সেটা অর্জন করতে পারি না। কাজেই  আমি এটা নিয়ে খুব বেশি ভাবছি না। বিশ্বকাপে সেঞ্চুরি নাই, এই নাই, সেই নাই - আমি সবই জানি। এখন এটা তো আমি বদল করতে পারবো না।’

বর্তমান দলে তামিমের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। ওপেন করতে নেমে ইনিংস টেনে নেওয়ার কাজটা করতে হয় তাকেই।  নিজের ব্যক্তিগত লক্ষ্য নিয়ে না ভেবে ওই ভূমিকা নিয়েই মাথা ঘামাতে চান সব সংস্করণেই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক, ‘এই বিশ্বকাপে যদি আমি এটাই লক্ষ্য করে যাই যে একটা সেঞ্চুরি করতে হবে বা খুব রান করতে হবে, তাহলে আমি আসলে অপ্রয়োজনীয় চাপ নিবো আমার উপরে। আমি এটা চাই না। আমার বরং ভাবনার অন্য জায়গায়। সেটা হচ্ছে, দল আমাকে যে ভূমিকা দিবে, সেই ভূমিকাটা যদি আমি পালন করতে পারি, ওই ভূমিকাটা যদি আমি ভালোভাবে পালন করি, তাহলেই সুযোগ আসবে বড় ইনিংস খেলার। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ, দলকে একটা ভালো শুরু এনে দেয়া।’

Comments