সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোনো আইন আছে কী না জানতে চেয়ে আবেদন

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোনো আইন বা বিধি রয়েছে কী না তা জানতে চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছেন সালেহীন চৌধুরী নামের এক উন্নয়নকর্মী।
Information rights act

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোনো আইন বা বিধি রয়েছে কী না তা জানতে চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছেন সালেহীন চৌধুরী নামের এক উন্নয়নকর্মী।

গতকাল (২০ মে) দুপুরে তথ্য অধিকার বিধিমালার বিধি-৩ এর নির্ধারিত ফরম ‘ক’ পূরণ করে এই তথ্য জানতে চান সুনামগঞ্জ শহরের ষোলঘর ওয়াপদা রোডের বাসিন্দা সালেহীন চৌধুরী শুভ।

বিশেষ করে সুনামগঞ্জ কালেক্টরেটে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের নাগরিকরা কী বলে ডাকবেন- তা জানতে তথ্য চেয়েছেন সালেহীন।

সালেহীন চৌধুরী বলেন, “সম্বোধন নিয়ে নাগরিকরা প্রায়ই সরকারি দপ্তরগুলোতে দুর্ব্যবহারের শিকার হন। ‘স্যার’ সম্বোধন না করলে বিরক্তি ভাব দেখান কর্মকর্তারা। রাষ্ট্রের কর্মচারী হয়ে জনগণের সঙ্গে তারা কেনো এমনটি করেন তা বোধগম্য হয় না। তাই জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমি তথ্য অধিকার আইনে জানতে চেয়েছি- সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোনো আইন বা বিধি আছে কী না?”

সালেহীন চৌধুরী জানান, আবেদনটি তিনি জেলা প্রশাসকের কার্যালয়ের সংশ্লিষ্ট শাখায় (ডকেটে) জমা দিয়ে রিসিভড কপি এনেছেন।

জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য ও অভিযোগ শাখার একজন দায়িত্বশীল কর্মচারী জানান, ডকেটে কেউ তথ্য অধিকার আইনে আবেদন করলে তা স্ক্যান করে তাৎক্ষণিক জেলা প্রশাসকের ইমেইলে পাঠানো হয়, তিনি এগুলো দিনের কার্যক্রম শেষে রাতে দেখেন, অথবা পরদিন সকালে দেখেন।

সালেহীন চৌধুরী এই আবেদনের কপি বিকাল ৩টায় তার নিজের ফেসবুকে আপলোড করলে আজ (২১ মে) দুপুর পর্যন্ত ১৬৯ জন পছন্দ করেছেন (লাইক দিয়েছেন), ৬৩ জন মন্তব্য এবং চারজন শেয়ার করেছেন।

ফেসবুকে তাইসুর রহমান তুষার নামের একজন মন্তব্য করেছেন, “দারুণ কাজ, দেখা যাক কী উত্তর আসে।”

সৈয়দ আসাদ নামের আরেকজন মন্তব্য করেছেন, “তথ্যটি জানা প্রয়োজন।”

আফরোজ রায়হান নামের আরেকজন লিখেছেন, “আধুনিক, সময়োপযোগী, বুদ্ধিদীপ্ত, সাহসী উদ্যোগ। অসম মানবিক বাস্তবতার চোখে আঙ্গুল দিয়ে ভবিষ্যতের সুসম পথ দেখাবে আশা করি।”

প্রসঙ্গত. কয়েক দিন আগে ‘দিদি’ ডাকায় এক ব্যবসায়ীর মাছের থালায় লাথি দেওয়ার অভিযোগ পাওয়া যায় ফেঞ্চুগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকারের বিরুদ্ধে।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

3h ago