ভারতে লোকসভা নির্বাচন

সহজ জয়ের পথে বিজেপি

ভারতের লোকসভা নির্বাচনে এখন পর্যন্ত ভোটের যে গণনা চলছে তাতে বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সহজ বিজয়ের চিত্র দেখা যাচ্ছে।
Narendra Modi
২১ মে ২০১৯, নতুন দিল্লিতে বিজেপির সদরদপ্তরে ভারতের প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা নরেন্দ্র মোদি। ছবি: রয়টার্স

ভারতের লোকসভা নির্বাচনে এখন পর্যন্ত ভোটের যে গণনা চলছে তাতে বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সহজ বিজয়ের চিত্র দেখা যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম, এডিটিভির সর্বশেষ খবরে জানা যায়, গুজরাত, দিল্লি, বিহার এবং মহারাষ্ট্র রাজ্যগুলোতে বিজেপি এগিয়ে রয়েছে। এছাড়াও, এমনকী, ছয় মাস আগে অনুষ্ঠিত যে দুটি রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেস বিজয়ী হয়েছিলো সেই রাজস্থান এবং মধ্যপ্রদেশের লোকসভা নির্বাচনে এগিয়ে রয়েছে বিজেপি।

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের এগিয়ে থাকার চিত্র পাওয়া গেছে পাঞ্জাব এবং তামিলনাড়ু রাজ্যে। এছাড়াও, ছত্তিশগড় রাজ্যে বিজেপির সঙ্গে চলছে কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই।

গত ১৯ মে সাত দফা নির্বাচন শেষে বুথ ফেরত সমীক্ষায় ক্ষমতাসীন বিজেপির বিজয়ের যে ইঙ্গিত দেওয়া হয়েছিলো তাই যেনো দেখতে যাচ্ছে ভারতবাসী।

দেশটির সংবাদমাধ্যমগুলো জানায়, রাষ্ট্রের নিরাপত্তা ইস্যু, জাতীয়তাবাদ, শক্তিশালী পররাষ্ট্রনীতির জোরেই যেনো দিল্লির মসনদে বসতে যাচ্ছে বিজেপি। বিজেপির ব্যর্থতা তুলে ধরে বিরোধীদের সব তিরস্কার যেনো মোদি-ঝড়ে উড়ে গিয়েছে।

আর তাই, ভারতের সবচেয়ে বেশি আসনের রাজ্য উত্তরপ্রদেশেও মায়াবতী-অখিলেশ যাদবের জোটকে ছাপিয়ে যাচ্ছে বিজেপি।

আরও পড়ুন:

পশ্চিমবঙ্গে তৃণমূল এগিয়ে, ভালো অবস্থানে বিজেপি

এগিয়ে যাচ্ছে বিজেপি

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

2h ago