মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন মমতা

নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সভানেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন।
mamata banerjee
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ছবি: এএফপি

নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সভানেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি এ সময় সাংবাদিকদের আরও বলেন, মুখ্যমন্ত্রী সাংবিধানিক পোস্ট আর সংবিধানে কিছু নিয়ম আছে। এই অনুষ্ঠানে আমি যাচ্ছি। তার সঙ্গে আরও কয়েকজন মুখ্যমন্ত্রীর কথা হয়েছে বলে জানান মমতা।

১৭তম জাতীয় লোকসভা নির্বাচনের বিজেপি বিরোধী জোটের অন্যতম প্রধান ‍মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, তৃণমূল কংগ্রেস সভানেত্রী হিসেবে ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে অসংখ্য কু মন্তব্য করেছেন মমতা ব্যানার্জি।  গণতন্ত্রের থাপ্পড় দেবেন- এমন কথাও প্রকাশ্যে বলেছেন মমতা। শুধু তাই নয়, নরেন্দ্র মোদিকে জেলে ভরারও মতো হুমকিও দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবেও তিনি তাকে মানেন না দাবি করে মমতা আরও বলেছেন, তাকে কাঁকড়ের লাড্ডু খাওয়াবেন। এছাড়াও মমতার মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কখনো ‘গব্বর সিং’, কখনো ‘ভয়ানক দেখতে মানুষ’ কিংবা কখনো তার পরিবার নিয়ে ব্যক্তিগত আক্রমণ করতেও শোনা গিয়েছে। সেই মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানের যাচ্ছেন, এই খবরটি ভারতের গণমাধ্যমের যেমন গুরুত্ব পেয়েছে তেমনই রাজ্য জুড়েও আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

লোকসভা নির্বাচনের মোদির দল বিজেপির কাছে বড় ধরনের ধাক্কা খেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩৪ আসন থেকে এক ধাক্কায় নেমে গেছে ২২ এ। অন্যদিকে মাত্র দুই আসন থেকে বেড়ে ১৮ তে পৌঁছে গেছে মোদির দল। শুধু তাই নয়, নির্বাচনের বিপুল জয়ের পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দিকেও এখন টার্গেট বিজেপির। ইতিমধ্যেই তৃণমূল থেকে দলে দলে বিজেপিতে যোগ দেওয়ানোর হিড়িক তুলে দিয়েছেন রাজ্য বিজেপি নেতৃত্ব। ঠিক এমন একটি বাস্তবতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়টি চর্চিত হচ্ছে সব মহলে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago