বিক্রি হয়ে গেলো স্পোর্টস ইলাস্ট্রেটেড

খেলাধুলা সংক্রান্ত বিশ্বখ্যাত মার্কিন ম্যাগাজিন ‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’-এর ব্র্যান্ড এবং মেধাস্বত্ত্ব বিক্রি হয়ে গেলো ১১০ মিলিয়ন ডলারে। এটি কিনে নিয়েছে মার্কেটিং কোম্পানি ‘অথেনটিক ব্র্যান্ডস গ্রুপ’।
Sports Illustrated

খেলাধুলা সংক্রান্ত বিশ্বখ্যাত মার্কিন ম্যাগাজিন ‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’-এর ব্র্যান্ড এবং মেধাস্বত্ত্ব বিক্রি হয়ে গেলো ১১০ মিলিয়ন ডলারে। এটি কিনে নিয়েছে মার্কেটিং কোম্পানি ‘অথেনটিক ব্র্যান্ডস গ্রুপ’।

সিএনএন-এর এক প্রতিবেদনে গতকাল (২৮ মে) বলা হয়- ‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’-এর বর্তমান মালিক মেরেডিথ করপোরেশন (এমডিপি) গতকাল জানিয়েছেন যে তারা ম্যাগাজিনটি ছাপার পাশাপাশি এর ওয়েবসাইটটিও চালিয়ে যাবে।

বিখ্যাত অভিনয়তারকা মেরিলিন মনরো এবং সংগীতশিল্পী এলভিস প্রেসলি ব্র্যান্ডমলিক ‘অথেনটিক ব্র্যান্ডস গ্রুপ’ চুক্তি অনুযায়ী ম্যাগাজিনটির মার্কেটিংয়ের কাজ চালিয়ে যাবে। এছাড়াও, তারা এর বাণিজ্যিক উন্নয়ন এবং মেধাস্বত্ত্বের লাইসেন্সের দায়িত্ব থাকবে অথেনটিকের হাতে।

‘অথেনটিক ব্র্যান্ডস গ্রুপ’ এর প্রধান নির্বাহী জেমি স্যাল্টার এক বার্তায় বলেছেন- ‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’ একটি “বিশ্বস্ত নাম এবং লাইফ স্টাইল ও বিনোদন জগতে একটি নেতৃস্থানীয় ম্যাগাজিন। এর ক্রমাগত উন্নয়নের ফলে ম্যাগাজিন-জগতে একটি নতুন দৃষ্টান্ত সৃষ্টি হয়েছে।”

প্রতিষ্ঠানগুলোর মতে, ম্যাগাজিনটির নতুন ব্যবসার সুযোগের মধ্যে রয়েছে বিভিন্ন অনুষ্ঠান ও সম্মেলনের আয়োজন করা, ভিডিও এবং টেলিভিশনে অনুষ্ঠানের পাশাপাশি খেলাধুলা সংক্রান্ত বিভিন্ন উপকরণ তৈরি করা।

‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’ বিক্রি হয়ে গেলেও ম্যাগাজিনটির সম্পাদকীয় স্বাধীনতা থাকবে।

বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘টাইম’, ‘ফরচুন’ এবং ‘মানি’-র মতো গত বছর ‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’ বিক্রির প্রক্রিয়া শুরু হয়। টাইম ইঙ্ক কেনার মাধ্যমে এই তিনটি ম্যাগাজিনের মালিক হয়ে উঠে মেরেডিথ করপোরেশন। তাদের মালিকানায় আরও রয়েছে জনপ্রিয় ম্যাগাজিন ‘পিপল’, ‘ইনস্টাইল’ এবং ‘বেটার হোমস অ্যান্ড গার্ডেনস’।

গত সেপ্টেম্বরে সেলসফোর্স (সিআরএম) এর প্রধান নির্বাহী মার্ক বেনিঅফ এবং তার স্ত্রী লিনি বেনিঅফ ‘টাইম’ ম্যাগাজিন কিনে নেন।

মেরেডিথ গত নভেম্বরে ‘ফরচুন’ ম্যাগাজিনটি বিক্রি করে দেন থাইল্যান্ডের ধনকুবের চাতচাভাল জিয়ারাভাননের কাছে। আর গত এপ্রিল অর্থবিষয়ক ম্যাগাজিন ‘মানি’-র প্রিন্ট সংস্করণ বন্ধ করে শুধুমাত্র ডিজিটাল প্রকাশনা চালু রাখা হয়েছে।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

9h ago