আজই কোহলির রেকর্ড ভাঙবেন আমলা?

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৮ হাজার রানের রেকর্ডটা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির দখলে। তবে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সেই রেকর্ড ভেঙে নিজের করে নিতে পারেন দক্ষিণ আফ্রিকার তারকা ওপেনার হাশিম আমলা।
amla
ছবি: ক্রিকইনফো থেকে সংগৃহীত

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৮ হাজার রানের রেকর্ডটা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির দখলে। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই সেই রেকর্ড ভেঙে নিজের করে নিতে পারেন দক্ষিণ আফ্রিকার তারকা ওপেনার হাশিম আমলা।

আজ (৩০ মে) লন্ডনের ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে পর্দা উঠছে বিশ্বকাপের দ্বাদশ আসরের। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। এই ম্যাচে ৯০ রান করতে পারলেই কোহলিকে টপকে যাবেন ৩৬ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান।

৮ হাজারি ক্লাবে পৌঁছাতে সময়ের সেরা ব্যাটসম্যান কোহলির লেগেছিল ১৭৫ ইনিংস। এখন পর্যন্ত আমলা ব্যাট হাতে মাঠে নেমেছেন ১৭১ ইনিংসে। অর্থাৎ নতুন রেকর্ড গড়তে আজকের ম্যাচটিসহ মোট তিনটি ম্যাচ তার হাতে থাকছে।

এই ধরনের রেকর্ডের সঙ্গে আমলার সখ্যতা বেশ পুরনো। ওয়ানডেতে দ্রুততম ২ হাজার, ৩ হাজার, ৪ হাজার, ৫ হাজার, ৬ হাজার ও ৭ হাজার রান- সবগুলো রেকর্ডই তার দখলে। এবারে তার পালা নিজেকে আরও উঁচুতে নিয়ে যাওয়ার।

দক্ষিণ আফ্রিকার ইতিহাসের চতুর্থ ওয়ানডে ব্যাটসম্যান হিসেবে ৮ হাজারি ক্লাবে প্রবেশ করতে যাচ্ছেন আমলা। তার আগে এই মাইলফলক ছোঁয়া তিনজন হলেন জ্যাক ক্যালিস (১১ হাজার ৫৫০ রান), এবি ডি ভিলিয়ার্স (৯ হাজার ২৪৭ রান) ও হার্শেল গিবস (৮ হাজার ৯৪ রান)।

আরেকটি মাইলফলক হাতছানি দিচ্ছে আমলাকে। আর মাত্র ৩৭ রান করতে পারলেই ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ১ হাজার রান স্পর্শ করবেন তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে এই কীর্তি আছে কেবল সাবেক অলরাউন্ডার ক্যালিসেরই।

২০০৮ সালে ওয়ানডে অভিষেকের পর এখন পর্যন্ত প্রোটিয়া জার্সিতে ১৭৪ ম্যাচ খেলেছেন আমলা। ১৭১ ইনিংসে ৪৯.৭০ গড়ে তার সংগ্রহ ৭ হাজার ৯১০ রান। ২৭টি সেঞ্চুরির পাশাপাশি তার ব্যাট থেকে এসেছে ৩৭টি হাফসেঞ্চুরি।

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

48m ago