ডাকসুর আজীবন সদস্য হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আজীবন সদস্য হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (৩০ মে) ডাকসুর দ্বিতীয় কার্যনির্বাহী সভায় তাকে এ পদ দেওয়া হয়।
sheikh hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আজীবন সদস্য হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (৩০ মে) ডাকসুর দ্বিতীয় কার্যনির্বাহী সভায় তাকে এ পদ দেওয়া হয়।

সভায় ২০১৯-২০২০ অর্থবছরে ডাকসুর জন্য ১ কোটি ৮৯ লাখ টাকার বাজেট অনুমোদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি অধ্যাপক মো. আখতারুজ্জামান।

এছাড়াও, সভায় শিক্ষার্থীদের স্বাস্থ্যবিমার আওতায় আনা এবং ক্যাম্পাসে গণপরিবহন নিয়ন্ত্রণ ও রিকশাভাড়া নির্ধারণসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয় বলে দ্য ডেইলি স্টারকে জানান ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন।

ডাকসুর গঠনতন্ত্র অনুযায়ী সংগঠনের সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী এই সভা আহ্বান করেন।

এর আগে, গত ২৩ মার্চ ডাকসুর প্রথম কার্যনির্বাহী সভায় সংগঠনের আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিনা অর্নি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্যপদ দেওয়ার প্রস্তাব তুলেন। সে সময় ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত ২৩ জন প্রতিনিধি তাতে সমর্থন দেন।

তবে, ডাকসু নির্বাচনকে প্রশ্নবিদ্ধ হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রীর মতো একজন সম্মানিত ব্যক্তিকে আজীবন সদস্যপদ না দেওয়ার জন্য ওই প্রস্তাবের বিরোধিতা করেন ডাকসুর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।

এ বিষয়ে জানতে চাইলে নুর দ্য ডেইলি স্টারকে বলেন, “শুরু থেকেই আমি ওই প্রস্তাবের বিরোধিতা করে আসছি। কারণ- ডাকসু নির্বাচন নিয়ে একটি প্রশ্নবিদ্ধ জায়গায় যেহেতু আমরা রয়েছি, সে রকম একটি জায়গা থেকে আমি মনে করি না এখানে মাননীয় প্রধানমন্ত্রীকে আজীবন সদস্যপদ দেওয়া উচিত।”

“তাছাড়া, ডাকসুর সংশোধিত গঠনতন্ত্রেও এ সংক্রান্ত (আজীবন সদস্যপদ প্রদান) কোনো ধারা নেই। ফলে তারা কীভাবে এ ধরণের একটি প্রস্তাব উত্থাপন করেন তা আমার বোধগম্য নয়”, ভাষ্য নুরের।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago