ম্যাককালামের ভবিষ্যদ্বাণী: মাত্র এক ম্যাচ জিতবে বাংলাদেশ

সেমিফাইনালের লক্ষ্য নিয়ে এবারের বিশ্বকাপে খেলতে গেছে বাংলাদেশ। লক্ষ্যটা মোটেও অলীক স্বপ্ন নয়। তবে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, বিশ্বকাপের গ্রুপ পর্বে কেবল একটি ম্যাচই জিতবে বাংলাদেশ! শ্রীলঙ্কার বিপক্ষে। বাকি আট হারবে তারা। এমনকি আফগানিস্তানের সঙ্গেও পেরে উঠবে না মাশরাফি বিন মর্তুজার দল!
mccullum
ছবি: ক্রিকইনফো

সেমিফাইনালের লক্ষ্য নিয়ে এবারের বিশ্বকাপে খেলতে গেছে বাংলাদেশ। লক্ষ্যটা মোটেও অলীক স্বপ্ন নয়। তবে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, বিশ্বকাপের গ্রুপ পর্বে কেবল একটি ম্যাচই জিতবে বাংলাদেশ! শ্রীলঙ্কার বিপক্ষে। বাকি আট ম্যাচ হারবে তারা। এমনকি আফগানিস্তানের সঙ্গেও পেরে উঠবে না মাশরাফি বিন মর্তুজার দল!

এই দাবির কথা অবশ্য সরাসরি মুখে বলেননি ড্যাশিং ব্যাটসম্যান ম্যাককালাম। ভবিষ্যদ্বাণী খাতায় লিখে ছবি তুলে আজ (৩১ মে) বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করেছেন তিনি।

ম্যাককালাম তার গণনায় বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দশ দলের মধ্যে সবার শেষে লিখেছেন বাংলাদেশের নাম। টাইগারদের উপরে রয়েছে লঙ্কানরা। তারাও বাংলাদেশের মতো একটি ম্যাচ জিতবে বলে ধারণা করছেন তিনি।

ম্যাককালামের মতে, বিশ্বকাপের গ্রুপ পর্বে সবচেয়ে বেশি আটটি করে ম্যাচ জিতবে আয়োজক ইংল্যান্ড ও ভারত। ইংলিশরা হারবে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কাছে। আবার ভারতকে একই রকম তিক্ত স্বাদ দেবে তারাই। তৃতীয় স্থানে থাকবে বর্তমান চ্যাম্পিয়ন অসিরা। তারা জিতবে ছয়টি ম্যাচ, হারবে তিনটি।

 

চতুর্থ দল হিসেবে কারা সেমিফাইনালে পা রাখবে তা নিয়ে অবশ্য দ্বন্দ্বে ভুগছেন ম্যাককালাম। নিজ দেশ নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের নামের পাশে পাঁচটি করে জয় লিখেছেন তিনি। এরপর অষ্টম স্থানে রয়েছে আফগানিস্তান। তারা হারাবে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে।

তবে কিউই ক্রিকেটারের গণনায় আছে একটা ভুল। এক জায়গায় তিনি লিখেছেন, ওয়েস্ট ইন্ডিজ হারাবে শ্রীলঙ্কাকে। আবার আরেক জায়গায় লিখেছেন, লঙ্কানরাই জিতবে ক্যারিবিয়ানদের বিপক্ষে! ভুলটা নজরে আসার পর নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে রসপূর্ণ টুইট করে তিনি জানান, 'আসলে ওয়েস্ট ইন্ডিজ আর শ্রীলঙ্কাকে আলাদা করতে পারছিলাম না!'

ম্যাককালামের এই ভবিষ্যদ্বাণী কি ফলবে? না কী বাংলাদেশ লক্ষ্য পূরণ করে বীরের বেশেই দেশে ফিরবে? উত্তরটা জানা যাবে কদিন পরেই!

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

2h ago