ইফতার অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ভয় দেখানোর অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন আয়োজিত একটি ইফতার অনুষ্ঠানে আমন্ত্রিতদের ভয় দেখানো ও আক্রমণাত্মকভাবে ওই স্থান থেকে সরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে পাকিস্তানি কর্মকর্তাদের বিরুদ্ধে।
India Pakistan Photo
ছবি: সংগৃহীত

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন আয়োজিত একটি ইফতার অনুষ্ঠানে আমন্ত্রিতদের ভয় দেখানো ও আক্রমণাত্মকভাবে ওই স্থান থেকে সরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে পাকিস্তানি কর্মকর্তাদের বিরুদ্ধে।

সংবাদ সংস্থা এএনআই’র বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে আজ (২ জুন) বলা হয়, গতকাল (১ জুন) ওই ঘটনার কথা জানিয়েছেন এক শীর্ষ ভারতীয় কূটনীতিক।

এক সূত্রের বরাতে প্রতিবেদনে আরও বলা হয়, পাকিস্তানি কর্মকর্তারা ইফতার মাহফিলের আয়োজনস্থল হোটেল সেরেনা ঘিরে ফেলেছিলেন। এরপর শতাধিক অতিথিকে বিব্রত করেন তারা। আমন্ত্রিতদের জোর করে ওই স্থান ছেড়ে যেতে বাধ্য করা হয়।

পাকিস্তানে অবস্থিত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া বলেছেন, ‘‘আমরা সকল অতিথিদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আক্রমণাত্মকভাবে কালকের ইফতার মাহফিল থেকে অনেককে সরিয়ে দেওয়া হয়েছে। এই ধরনের ভীতিপ্রদর্শনকারী কৌশল অত্যন্ত হতাশাজনক।”

“এই ধরনের কৌশল দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য প্রতিকূল” উল্লেখ করে তিনি বলেন, ‘‘তারা কূটনৈতিক আচরণের মৌলিক নিয়ম এবং সভ্য ব্যবহারের নিয়মকে লঙ্ঘন করেছেন- যা দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ক্ষতিকর।”

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, কয়েকজন পাকিস্তানি কর্মকর্তা আমন্ত্রিতদের কাছে ছদ্মবেশে গিয়ে তাদেরকে ইফতার অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য হুমকি দেন।

ভারতীয় কর্মকর্তাদের বিব্রত করার ঘটনা গত মাসেও ঘটেছে। সে সময় লাহোরের কাছে গুরুদুয়ারা সাচা সওদায় শিখ তীর্থযাত্রীদের জন্য থাকার ব্যবস্থা করে দেওয়ার জন্য দুজন কূটনীতিককে একটি ঘরে ২০ মিনিট আটকে রাখা হয়। ওই দুই কূটনীতিককে ভয় দেখিয়ে ওই অঞ্চলে আর না আসতে হুমকি দেওয়া হয়। সে সময় এ ব্যাপারে ভারত উদ্বেগ প্রকাশ করে।

উল্লেখ্য, এই সপ্তাহের শুরুতে পাকিস্তান হাইকমিশন দিল্লিতে একটি ইফতার মাহফিলের আয়োজন করে। সেখানে জনপ্রিয় লেখক, শিল্পীরা ছাড়া পাকিস্তানি শিক্ষার্থীরা অংশ নিয়েছিলেন।

Comments

The Daily Star  | English

More rains threaten to worsen situation

More than one million marooned; BMW predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

34m ago