মার্করামকে বোল্ড করে সাকিবের ‘দুই’ নতুন কীর্তি

মাইলফলক আর রেকর্ড- দুটোর একদম সামনেই ছিলেন সাকিব আল হাসান। ওয়ানডেতে আড়াইশ উইকেট পেতে দরকার ছিল আর মাত্র এক উইকেট। তবে নিজের কীর্তি ছাপিয়ে দলের প্রয়োজন ছিল তীব্র। ফাফ ডু প্লেসির সঙ্গে জুটি গড়ে এইডেন মার্করাম হয়ে উঠছিলেন বিপজ্জনক। তাকে বোল্ড করে ‘এই ঢিলে দুই পাখি মেরেছেন’ সাকিব।
Shakib Al Hasan
ছবি: রয়টার্স

মাইলফলক আর রেকর্ড- দুটোর একদম সামনেই ছিলেন সাকিব আল হাসান। ওয়ানডেতে আড়াইশ উইকেট পেতে দরকার ছিল আর মাত্র এক উইকেট। তবে নিজের কীর্তি ছাপিয়ে দলের প্রয়োজন ছিল তীব্র। ফাফ ডু প্লেসির সঙ্গে জুটি গড়ে এইডেন মার্করাম হয়ে উঠছিলেন বিপজ্জনক। তাকে বোল্ড করে ‘এই ঢিলে দুই পাখি মেরেছেন’ সাকিব।

রবিবার (২ জুন) ওভালে ৫৬ বলে ৪৫ রান করা ওপেনার মার্করাম সাকিবের আর্ম বলে বোল্ড হয়ে যান। দলীয় ১০২ রানে দ্বিতীয় উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তাতে মাশরাফি বিন মর্তুজার পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে আড়াইশ উইকেটের মাইলফলকে পৌঁছে যান সাকিব। নিজের ১৯৯তম ম্যাচে। এই মাইলফলকে যেতে মাশরাফির লেগেছিল ১৯৪ ওয়ানডে।

এই দুজন ছাড়া ওয়ানডেতে বাংলাদেশের হয়ে দুইশ উইকেট আছে স্পিনার আব্দুর রাজ্জাকের। ২৫০ উইকেটের পথে সাকিব ক্যারিয়ারের পাঁচ উইকেট নিয়েছেন একবার। চার উইকেট করে পেয়েছেন ৮ বার।

আরেকটি বিরল রেকর্ডে সবার আগে নাম লিখিয়েছেন সাকিব। পাঁচ হাজার রানের মালিক তো তিনি অনেক আগেই হয়েছেন। এবারে পেলেন ২৫০ উইকেটের স্বাদ। অর্থাৎ পূরণ করেছেন ‘ডাবল’। ভেঙে দিয়েছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আব্দুল রাজ্জাকের রেকর্ড। তিনি এই কীর্তি গড়েছিলেন ক্যারিয়ারের ২৫৯তম ম্যাচে। সাকিব ঠিক ৬০ ম্যাচ কম খেলেই দ্রুততম অলরাউন্ডার হিসেবে ‘ডাবল’ স্পর্শ করেছেন।

ওয়ানডে ক্যারিয়ারে ৫ হাজার রান ও ২৫০ উইকেট- এই বিরল কীর্তি আছে সবমিলিয়ে চার অলরাউন্ডারের। রাজ্জাক বাদে বাকিরা হলেন পাকিস্তানের শহিদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া।

এর আগে বিশ্বকাপের এবারের আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে ব্যাটিংয়েও দারুণ অবদান রাখেন ওয়ানডের শীর্ষ অলরাউন্ডার সাকিব। তিনে ব্যাট করতে নেমে ৮৪ বলে করেন ৭৫ রান।

দক্ষিণ আফ্রিকাকে ৩৩১ রানের চ্যালেঞ্জ দিয়ে বাংলাদেশের বোলিংয়ের শুরুটা আঁটসাঁটই হয়েছিল। তবে ২৩ রান করে কুইন্টন ডি কক রান আউটে কাটা পড়ার পর প্রতিরোধ গড়ে তুলেছিলেন ফাফ ডু প্লেসি ও মার্করাম। দ্বিতীয় উইকেটে তাদের জমে যাওয়ায় চিন্তা বাড়ছিল বাংলাদেশের।

সাকিব দ্বিতীয় স্পেলে ফিরে ৫৩ রানের এই জুটি ভেঙে দলকে এনে দেন স্বস্তি। বল হাতে নেওয়ার পর থেকেই এদিন সাকিবকে দেখা যাচ্ছে চেনা রূপে। ব্যাটসম্যানদের একদম জায়গা দিচ্ছেন না তিনি। তার বলে বাউন্ডারি তো দূরের কথা সিঙ্গেল বের করতেও হিমশিম খাচ্ছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago