পরিসংখ্যানের মারপ্যাঁচ: বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা পাওয়া বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। কিউইরাও শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে হুঙ্কার দিয়েই আসর শুরু করেছে। লন্ডনের ওভালে দুদলের ম্যাচ শুরু বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। এই মাঠেই নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ দলীয় স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতেছিলেন মাশরাফি বিন মর্তুজারা।
soumya
ছবি: রয়টার্স

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা পাওয়া বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। কিউইরাও শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে হুঙ্কার দিয়েই আসর শুরু করেছে।

লন্ডনের ওভালে দুদলের ম্যাচ শুরু বুধবার (৫ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। এই মাঠেই নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ দলীয় স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতেছিলেন মাশরাফি বিন মর্তুজারা।

পরিসংখ্যানের আলোকে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের খুঁটিনাটি ও গুরুত্বপূর্ণ নানা তথ্য তুলে ধরা হলো দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের জন্য।

মুখোমুখি:

১. বাংলাদেশের বিপক্ষে সবশেষ দশ ম্যাচের আটটিতেই জিতেছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের দল শেষবার টাইগারদের কাছে হেরেছিল ইংল্যান্ডের মাটিতেই। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের জোড়া সেঞ্চুরিতে জিতেছিল বাংলাদেশ।

২. সবমিলিয়ে ওয়ানডেতে মোট ৩৪ বার মুখোমুখি হয়েছে দুদল। কিউইরা বাংলাদেশের চেয়ে প্রায় আড়াই গুণ ম্যাচ বেশি জিতেছে। তাদের ২৪ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় দশটিতে।

৩. বিশ্বকাপে এখন পর্যন্ত দুদলের মোট চারবারের দেখায় (১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫) শতভাগ জয়ের রেকর্ড নিউজিল্যান্ডের দখলে। প্রতিবারই পরে ব্যাটিং করে জিতেছে তারা।

৪. ওভালে নিজেদের শেষ দুটি ম্যাচে জিতেছে নিউজিল্যান্ড। অন্যদিকে, এই মাঠে এখন পর্যন্ত মোট তিনবার খেলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে একমাত্র জয়টি উদযাপন করেছে বাংলাদেশ।

বাংলাদেশ:

১. এ ম্যাচের মধ্য দিয়ে ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশের জার্সিতে এই কীর্তি আছে কেবল দলনেতা মাশরাফি ও মুশফিকুর রহিমের।

২. বাংলাদেশের অধিনায়ক হিসেবে ৭৮ ম্যাচে ৯৭ উইকেট নিয়েছেন মাশরাফি। নেতৃত্ব দিয়ে উইকেটের সেঞ্চুরি পূরণ করতে তার দরকার আর মাত্র তিনটি শিকার।

নিউজিল্যান্ড:

১. বিশ্বকাপে এ পর্যন্ত ১৮ ইনিংস খেলে ৬৩ গড়ে ৮৮২ রান করেছেন মার্টিন গাপটিল। ক্রিকেটের সেরা আসরে ৫০০ বা তার অধিক রান করা ৮৫ ক্রিকেটারের মধ্যে তার গড় পঞ্চম সর্বোচ্চ। অ্যান্ড্রু সাইমন্ডস, এবি ডি ভিলিয়ার্স, মাইকেল ক্লার্ক ও ভিভ রিচার্ডসের পেছনে আছেন গাপটিল।

২. ওয়ানডে ক্যারিয়ারে ৫০ উইকেটের মাইলফলক ছুঁতে লোকি ফার্গুসনের দরকার একটি মাত্র উইকেট। বাংলাদেশের বিপক্ষে আগের পাঁচ ম্যাচে ২৭.১ গড়ে ৯ উইকেট নিয়েছেন এই পেসার।

Comments

The Daily Star  | English

US airman sets himself on fire outside Israeli embassy in Washington

A US military service member set himself on fire, in an apparent act of protest against the war in Gaza, outside the Israeli Embassy in Washington on Sunday afternoon, authorities said

1h ago