কার্ডিফের বৃষ্টিতে প্রস্তুতি ঘাটতির অস্বস্তি বাংলাদেশের

আগের দিন কার্ডিফ অভ্যর্থনা জানিয়েছিল ঝলমলে রোদ্দুর দিয়ে। কিন্তু শুক্রবার সকালের আলো ফুটতেই মেঘ কালো আকাশ ঝরাতে শুরু করল অবিরাম বারিধারা, সঙ্গে আছে কনকনে হাওয়া। বৃষ্টি খুব জোরে নয়, আবার ছেড়েও যায়নি। ইংল্যান্ড-বাংলাদেশ দু’দলেরই অনুশীলন তাই মাটি। বাংলাদেশের জন্য পরিস্থিতি আরও বিড়ম্বনার। কারণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতার পর যে আর পুরোদমে অনুশীলনই হয়নি। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও অনুশীলন ঘাটতির এই অস্বস্তি আড়াল করলেন না।
Mushfiqur Rahim
ছবি: বিসিবি

আগের দিন কার্ডিফ অভ্যর্থনা জানিয়েছিল ঝলমলে রোদ্দুর দিয়ে। কিন্তু শুক্রবার (৭ জুন) সকালের আলো ফুটতেই মেঘ কালো আকাশ ঝরাতে শুরু করল অবিরাম বারি-ধারা, সঙ্গে আছে কনকনে হাওয়া। বৃষ্টি খুব জোরে নয়, আবার ছেড়েও যায়নি। ইংল্যান্ড-বাংলাদেশ দুদলেরই অনুশীলন তাই মাটি। বাংলাদেশের জন্য পরিস্থিতি আরও বিড়ম্বনার। কারণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতার পর যে আর পুরোদমে অনুশীলনই হয়নি। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও অনুশীলন ঘাটতির এই অস্বস্তি আড়াল করলেন না। 

টুর্নামেন্টের প্রথম ম্যাচে জেতার পরদিন বিশ্রাম দেওয়া হয়েছিল পুরো দলকে। তারপর দিন ছিল ঈদ। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের ওই দিন সন্ধ্যায় অবশ্য রাখা হয়েছিল অনুশীলন। কিন্তু লন্ডনের বৃষ্টি সেই অনুশীলন পণ্ড করে দেয়। নিউজিল্যান্ডের বিপক্ষে জেতার পরদিন আসতে হয়েছে কার্ডিফ। স্বাভাবিকভাবেই, ভ্রমণ থাকায় ছিল না অনুশীলন।

ইংল্যান্ডের বিপক্ষে নামার আগে নিজেদের ভুলত্রুটি শুধরে নেওয়ার জন্য শুক্রবার দিনটাই হাতে ছিল মাশরাফিদের। কিন্তু বেরসিক বৃষ্টির ওসব হিসাব মাথায় থাকলে তো। বৃষ্টি থাকায় বাংলাদেশ দল কার্ডিফের সোফিয়া গার্ডেনসে আসে আধঘণ্টা দেরিতে। মাঠে নেমে অনুশীলন করা যাবে না, তাই আসেননি দলের বেশিরভাগই। ইনডোরে ব্যাটিং করেছেন মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান আর মুশফিকুর রহিম। অধিনায়ক এসেছিলেন কেবল সংবাদ সম্মেলনে অংশ নিতে।

প্রথম ম্যাচের পর আর অনুশীলনে নামতে না পারাটা পুরো দলের জন্য সমস্যা না হলেও, অধিনায়ক নিজেসহ যারা ছন্দ পেতে ভুগছেন তাদের জন্য একটা ঘাটতিই থেকে যাচ্ছে, ‘আসলে এটা অনেক ক্ষেত্রে হয়। আমরা টুর্নামেন্টের ভেতরে চলে এসেছি। অনুশীলন করে যে খুব বেশি জিনিস বদল করা যায় তা নয়। তবে কিছু কিছু খেলোয়াড়ের জন্য কখনো অনুশীলন করা খুব গুরুত্বপূর্ণ। যদি আমার কথা বলেন, আমার যে জিনিসগুলা তলিয়ে দেখা দরকার, যে জিনিসগুলো মাঠে হচ্ছে না, সেগুলো ঠিক করা দরকার। অবশ্যই তামিমও সেটা অনুভব করছে।’

‘যারা সেরা সার্ভিসটা দিতে পারছে না দলের জন্য, তাদের জন্য অনুশীলন সেশন খুব গুরুত্বপূর্ণ। কাজেই সেক্ষেত্রে আমি মনে করি, আমরা কিছুটা দুর্ভাগা। আবার যারা মনে করে সব ঠিক আছে, বিশ্রামটাই তাদের দরকার। সেটাও একটা দিক। এগুলো আসলে আলাদা আলাদা ব্যক্তির ওপর নির্ভর করে। এইজন্য নাম ধরে বললাম।’

কার্ডিফের মাঠে এক পাশ দিয়ে থাকে বাতাস। সেই বাতাসে মানিয়ে বল করতে হয়। সেজন্যই মাঠে নেমে দরকার ছিল প্রস্তুতির। গত দুই ম্যাচে খরুচে বল করে উইকেটও ফেলতে পারেননি মাশরাফি। প্রভাব রাখতে পারেননি ম্যাচেও। প্রস্তুতির এই ঘাটতি তাই অধিনায়ককে রেখেছে অস্বস্তিতে, ‘বাতাসের সঙ্গেও মানিয়ে নেওয়া দরকার ছিল। যা না করতে পারাটা আমাদের জন্য ইতিবাচক আভাস না। আবার এই পরিস্থিতিতে কিছু করারও না। কেবল আত্মবিশ্বাসটা ঠিক রাখা জরুরি।’

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

2h ago