গ্রামীণফোনের ‘লোক’ সেজে টাওয়ারে যন্ত্রাংশ চুরির চেষ্টা, আটক ৩

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়নের রাণীখার গ্রামে মুঠোফোন কোম্পানি গ্রামীণফোনের ‘লোক’ সেজে টাওয়ারে যন্ত্রাংশ চুরির সময় গতকাল (৯ জুন) রাতে তিনজনকে আটক করে পুলিশে দিয়েছে গ্রামবাসী।
Brahmanbaria GP tower
৯ জুন ২০১৯, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়নের রাণীখার গ্রামে মুঠোফোন কোম্পানি গ্রামীণফোনের ‘লোক’ সেজে টাওয়ারে যন্ত্রাংশ চুরির চেষ্টা করা হয়। ছবি: স্টার

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়নের রাণীখার গ্রামে মুঠোফোন কোম্পানি গ্রামীণফোনের ‘লোক’ সেজে টাওয়ারে যন্ত্রাংশ চুরির সময় গতকাল (৯ জুন) রাতে তিনজনকে আটক করে পুলিশে দিয়েছে গ্রামবাসী।

এসময় আটককৃতদের ব্যবহৃত একটি পিকআপ গাড়ি ও কিছু যন্ত্রাংশ জব্দ করা হয়।

আটক তিনজন গ্রামীণফোনের টাওয়ার ব্যবস্থাপনার দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠান মেটাল প্লাস-এর কর্মচারী ও গাড়িচালক। তারা মেটাল প্লাস কিংবা গ্রামীণফোন সংশ্লিষ্ট কাউকে না জানিয়ে রাতের অন্ধকারে চুরির উদ্দেশ্যে ওই টাওয়ারের কন্ট্রোল রুমে ঢুকেছিলো বলে অভিযোগ উঠে।

আটককৃতরা হলেন, কিশোরগঞ্জের ভৈরব উপজেলার ভৈরবপুর এলাকার বাসিন্দা মেটাল প্লাস-এর কর্মচারী রুবেল মিয়া (২৮), একই এলাকার পঞ্চবটির বাসিন্দা মোবারক মিয়া (২২) ও গাড়িচালক সাদ্দাম হোসেন (৩০)।

গ্রামবাসীদের বরাত দিয়ে ধরখার পুলিশ ফাঁড়ির সহকারী উপপরিদর্শক তারেক হোসেন জানান, রাত পৌনে ১০টার দিকে আটককৃত তিনজন ওই এলাকায় একটি পিকআপ নিয়ে গিয়ে টাওয়ারের কন্ট্রোল রুমে ঢুকে ব্যাটারিসহ কিছু যন্ত্রাংশ গাড়িতে তুলে নেয়। এসময় টাওয়ারের নিরাপত্তার দায়িত্বে থাকা পাশের বাড়ির বাসিন্দা মনিরুল ইসলাম ভূঁইয়া তাদেরকে দেখতে পেয়ে এ ব্যাপারে জিজ্ঞাস করেন। তখন তারা নিজেদের টাওয়ারের কাজে নিযুক্ত কর্মী হিসেবে পরিচয় দেন।

বিষয়টি সন্দেহজনক মনে করে মনিরুল কোম্পানির ঊর্ধ্বতন একজনকে ফোন করার চেষ্টা করলে তিনজন মিলে তার উপর হামলা করে এবং তাকে কন্ট্রোল রুমে আটকে ফেলার চেষ্টা করে। তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে মনিরুল চিৎকার করলে তার বাড়ির লোকজনসহ অন্য প্রতিবেশীরা এসে তিনজনকে আটক করে পুলিশে খবর দেয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদেরকে ধরখার ফাঁড়িতে নিয়ে আসে।

জানতে চাইলে টাওয়ারের নিরাপত্তাকর্মী মনিরুল ইসলাম ভূঁইয়া বলেন, “গত এপ্রিল মাসে এই টাওয়ারে আরেকবার ব্যাটারি চুরি হয়েছিলো। রমজান মাসেও ঝড়ের সময় একবার টাওয়ারে যন্ত্রাংশ চুরির চেষ্টা করা হয়।”

“এসব ঘটনা গ্রামীণফোনকে জানালে তারা স্থানীয় সন্দেহভাজনদের একটি তালিকা তৈরি করে পাঠানোর নির্দেশ দেন। কিন্তু, আজকে মেটাল প্লাসের লোকজনের ঘটনা দেখে ফেলায় প্রমাণিত হলো যে, স্থানীয়রা নয়, চুরির সঙ্গে এরাই জড়িত,” যোগ করেন মনিরুল।

এদিকে চুরির বিষয়ে খবর পেয়ে মেটাল প্লাসের ব্রাহ্মণবাড়িয়াস্থ ইনচার্জ শহীদুল ইসলাম ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, রাতের বেলা টাওয়ারে মেরামত কাজ করার কোন নিয়ম নেই। নিরাপত্তাকর্মী মনিরুলের মাধ্যমে বিষয়টি জানার পর তাদেরকে আটক করতে বলেছি।

যোগাযোগ করা হলে গ্রামীণফোনের আঞ্চলিক ব্যবস্থাপক তাহমিদ হোসেন বলেন, “বিষয়টি আমি শুনেছি। এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

5h ago