সবচেয়ে বেশি আয় মেসির, দুইয়ে রোনালদো

গেল এক বছরে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০০ খেলোয়াড়ের তালিকায় ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছেন লিওনেল মেসি। সম্প্রতি বিখ্যাত সাময়িকী ফোর্বস এই তথ্য জানিয়েছে।
messi and ronaldo
ফাইল ছবি

গেল এক বছরে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০০ খেলোয়াড়ের তালিকায় ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছেন লিওনেল মেসি। সম্প্রতি বিখ্যাত সাময়িকী ফোর্বস এই তথ্য জানিয়েছে।

বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি এই সময়ের মধ্যে আয় করেছেন ১২৭ মিলিয়ন ডলার (৯৯.৮ মিলিয়ন পাউন্ড)। অন্যদিকে, দ্বিতীয় স্থানে থাকা জুভেন্তাসের পরতুগিজ ফরোয়ার্ড রোনালদোর আয় ১০৯ মিলিয়ন ডলার (৮৫.৬ মিলিয়ন পাউন্ড)। অর্থাৎ মেসি ১৮ মিলিয়ন ডলার বেশি আয় করেছেন প্রতিদ্বন্দ্বী রোনালদোর চেয়ে।

তৃতীয় স্থানেও আছেন আরেক ফুটবলার। প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) ব্রাজিলিয়ান তারকা নেইমারের আয় ১০৫ মিলিয়ন ডলার (৮২.৫ মিলিয়ন পাউন্ড)।

২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত খেলোয়াড়দের বেতন, পুরস্কারের অর্থ ও এন্ডর্সমেন্টের যোগফলের ভিত্তিতে এই তালিকা তৈরি করেছে ফোর্বস। আর এবারই প্রথম শীর্ষ তিনটি স্থানে রয়েছেন ফুটবলাররা।

১৯৯০ সাল থেকে এই র‍্যাঙ্কিং পদ্ধতি চালু হওয়ার পর দ্বিতীয় ফুটবলার হিসেবে সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকার প্রথম স্থানটি দখল করেছেন মেসি। এতদিন এই কীর্তি ছিল কেবল রোনালদোর।

গেল বছর শীর্ষে ছিলেন বক্সার ফ্লয়েড মেওয়েদার। এবার তিনি বেশ পিছিয়ে গেছেন। সেরা দশেই নেই। আর একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। তার আয় ২৯.২ মিলিয়ন ডলার (২২.৯ মিলিয়ন পাউন্ড)।

চতুর্থ স্থানে আছেন মেক্সিকোর বক্সার ক্যানসেলো আলভারেজ। তার আয় ৯৪ মিলিয়ন ডলার (৭৩.৮ মিলিয়ন পাউন্ড)। পরের স্থানে রয়েছেন কিংবদন্তি রজার ফেদেরার। এই টেনিস তারকার আয় ৯৩.৪ মিলিয়ন ডলার (৭৩.৩ মিলিয়ন পাউন্ড)।

তালিকায় থাকা খেলোয়াড়দের ৬২ জনই আমেরিকান। আর সবমিলিয়ে ৩৫ এনবিএ (ন্যাশনাল বাস্কেটবল লিগ, যুক্তরাষ্ট্র) খেলোয়াড়ের নাম রয়েছে শীর্ষ ১০০ ক্রীড়াবিদদের মধ্যে।

সবচেয়ে বেশি আয় করা ১০ খেলোয়াড়:

১. লিওনেল মেসি (ফুটবল), ১২৭ মিলিয়ন ডলার

২. ক্রিস্টিয়ানো রোনালদো (ফুটবল), ১০৯ মিলিয়ন ডলার

৩. নেইমার (ফুটবল), ১০৫ মিলিয়ন ডলার

৪. ক্যানসেলো আলভারেজ (বক্সিং), ৯৪ মিলিয়ন ডলার

৫. রজার ফেদেরার (টেনিস), ৯৩.৪ মিলিয়ন ডলার

৬. রাসেল উইলসন (রাগবি), ৮৯.৫ মিলিয়ন ডলার

৭. অ্যারন রজার্স (রাগবি), ৮৯.৩ মিলিয়ন ডলার

৮. লেবরন জেমস (বাস্কেটবল), ৮৯ মিলিয়ন ডলার

৯. স্টিফেন কারি (বাস্কেটবল), ৭৯.৮ মিলিয়ন ডলার

১০. কেভিন ডুরান্ট (বাস্কেটবল), ৬৫.৪ মিলিয়ন ডলার।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

10h ago