পরিবেশ, বন ও জলবায়ুর জন্যে দেড় হাজার কোটি টাকা

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৯৬ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দ রাখার প্রস্তাব দিয়েছেন।
ফটো ম্যানুপুলেশন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৯৬ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দ রাখার প্রস্তাব দিয়েছেন।

আজ (১৩ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব পেশ করেন।

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জন্য পরিচালনা খাতে ৮২০ কোটি ২৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৬৭৬ কোটি ২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিলো ১ হাজার ৩৪০ কোটি ৪২ লাখ ৭ হাজার টাকা।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কার্যাবলীর মধ্যে রয়েছে- অনুমোদিত উন্নয়ন প্রকল্পের আওতায় ৯ হাজার ৩৫০ হেক্টর ব্লক বাগান এবং ১৩৫০ কিলোমিটার স্ট্রিপ বাগান সৃজন, শিল্প দূষণ রোধে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর প্রয়োগ নিশ্চিতকরণ ও অব্যাহত রাখা, দূষণ সৃষ্টিকারী প্রতিষ্ঠানে ইটিপি স্থাপন বাধ্যতামূলক করা, দূষণকারী শিল্প প্রতিষ্ঠান, যানবাহন এবং নিষিদ্ধ পলিথিন ব্যাগ ব্যবহারকারীদের বিরুদ্ধে মনিটরিং এবং এনফোর্সমেন্ট কার্যক্রম অব্যাহত রাখা এবং ইট প্রস্তুতের ক্ষেত্রে পরিবেশবান্ধব পদ্ধতি উৎসাহিত করা।

বাংলাদেশ ন্যাশনাল হারবেনিয়ামের নিয়মিত কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন জায়গা থেকে মাঠ জরিপের মাধ্যমে ১ হাজার ৪শ বৃক্ষলতা প্রজাতির নমুনা সংগ্রহ করা এবং এর মধ্যে থেকে ১ হাজার নমুনার সনাক্তকরণ, সংরক্ষণ ও ডাটাবেজ প্রস্তুতকরণসহ বিভিন্ন প্রকল্প উল্লেখযোগ্য।

Comments

The Daily Star  | English

Record job vacancies hurt govt services

More than a quarter of the 19 lakh posts in the civil administration are now vacant mainly due to the authorities’ reluctance to initiate the recruitment process.

9h ago