দক্ষিণ কোরিয়ায় ‘বাংলাদেশ খাদ্য উৎসব’

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে প্রথমবারের মতো শুরু হলো বাংলাদেশ খাদ্য উৎসব। কোরিয়ার বুসান শহরে একটি পাঁচ-তারকা হোটেলে গত ১৩ জুন ‘দ্য এসেন্স অব বাংলাদেশ’ শীর্ষক উৎসব উদ্বোধন করা হয়।

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে প্রথমবারের মতো শুরু হলো বাংলাদেশ খাদ্য উৎসব। কোরিয়ার বুসান শহরে একটি পাঁচ-তারকা হোটেলে গত ১৩ জুন ‘দ্য এসেন্স অব বাংলাদেশ’ শীর্ষক উৎসব উদ্বোধন করা হয়।

ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের তিনজন রন্ধনশিল্পীসহ একজন সমন্বয়ক হোটেল প্যারাডাইসের সঙ্গে যৌথভাবে সপ্তাহব্যাপী এই উৎসবের জন্য বিশেষ খাবারের আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুসান মেট্রোপলিটন সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক রাষ্ট্রদূত মি. উ কিউং-হা । তাছাড়াও বুসানে নিয়োজিত বিভিন্ন দেশের অনারারি কনসালগণ, বুসান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, কোরিয়া এক্সপোর্ট এন্ড ইমপোর্ট এসোসিয়েশনের চেয়ারম্যান ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাগণ, বিভিন্ন পর্যটন ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রধানগণসহ দূতাবাসের কর্মকর্তারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সিউলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার স্বাগত বক্তব্যে বলেন, ইংরেজি ভাষার বিখ্যাত  “A way to a person’s heart is through his stomach” প্রবাদের মতই বাংলাদেশের রসনা ও উষ্ণ আতিথেয়তার মাধ্যমে কোরিয়ানদের মন জয় করার লক্ষ্যেই এই উৎসবের আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথি রাষ্ট্রদূত জনাব উ কিয়ং-হা তার শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের এই প্রথম উদ্যোগকে ভূয়সী প্রশংসা করেন। সেই সাথে এই উৎসবের জন্য বুসান শহরকে নির্বাচন করার জন্যেও তিনি দূতাবাসকে ধন্যবাদ জানান। তিনি প্রায় দশ বছর আগে বাংলাদেশ সফরের সময় বাংলাদেশী খাবার সম্পর্কে তার অসাধারণ অভিজ্ঞতার কথা উল্লেখ করে এই উৎসবের সাফল্য কামনা করেন। সংবাদ বিজ্ঞপ্তি

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

7h ago