ই-কমার্স থেকে ভ্যাট প্রত্যাহারের অনুরোধ করেছি: পলক

ই-কমার্সের ওপর প্রস্তাবিত ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর প্রতি অনুরোধ জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্টার ফাইল ছবি

ই-কমার্সের ওপর প্রস্তাবিত ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর প্রতি অনুরোধ জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের পলক বলেন, ভ্যাট আরোপের যে প্রস্তাব দেওয়া হয়েছে তা প্রত্যাহারের অনুরোধ জানিয়ে এনবিআর-কে আমি চিঠি দিয়েছি। ই-কমার্স এমন পর্যায়ে যায়নি যে সেখান থেকে ভ্যাট আহরণ করতে হবে।

তিনি আরও বলেন, আর্থিক লেনদেনে স্বচ্ছতার ওপর সর্বোচ্চ গুরুত্ব দেয় সরকার। ডিজিটাল প্ল্যাটফর্মে সবসময় এই স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। এ কারণে আমি মনে করি ই-কমার্সকে ভ্যাটের আওতামুক্ত থাকা উচিৎ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৫,২৪,১৯০ কোটি টাকার বাজেটে ই-কমার্সের ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলেন। এর আগের বাজেটে এই ভ্যাটের পরিমাণ নির্ধারণ করা হয়েছিল ৫ শতাংশ। পরে অবশ্য এই সিদ্ধান্ত থেকে সরে এসেছিল সরকার।

Comments

The Daily Star  | English
Exports grow 12% in Feb

Exports rise 12% in Feb

Bangladesh shipped $5.18 billion worth of merchandise in February

1h ago