যুবলীগ নেতা হত্যা মামলায় রানার জামিন

একটি হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান রানাকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এতে তার জেল থেকে ছাড়া পাওয়ার পথ সুগম হলো।
amanur rahman rana
আমানুর রহমান রানা। স্টার ফাইল ছবি

একটি হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান রানাকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এতে তার জেল থেকে ছাড়া পাওয়ার পথ সুগম হলো।

২০১২ সালে যুবলীগ নেতা শামীম ও মামুন হত্যা মামলার শুনানিতে আজ (১৯ জুন) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রানার আইনজীবী রুশো মোস্তফা জানান, হাইকোর্টের রায়ের ফলে রানার কারামুক্তিতে কোনো বাধা নেই।

তিনি জানান, ২০১২ সালের ১৬ আগস্ট যুবলীগ কর্মী শামীম ও মামুনকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর থেকে কারাগারে রয়েছেন রানা। 

উল্লেখ্য, টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়ন যুবলীগের নেতা শামীম ও মামুন ২০১২ সালের ১৬ জুলাই তাদের বাড়ি থেকে মোটরসাইকেলে করে টাঙ্গাইল শহরে এসে নিখোঁজ হন। পরদিন শামীমের মা আছিয়া খাতুন সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এক বছর পর ২০১৩ সালের ৯ জুলাই নিখোঁজ মামুনের বাবা টাঙ্গাইল আদালতে হত্যা মামলা করেন। 
 
পরে তদন্ত করে পুলিশ ওই বছর ২১ সেপ্টেম্বর মামলাটি তালিকাভুক্ত করে। ওই মামলায় শহরের বিশ্বাস বেতকা এলাকার খন্দকার জাহিদ, শাহাদত হোসেন ও হিরণ মিয়া হত্যার ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। 
 
জবানবন্দিতে তারা আমানুরের দিকনির্দেশনায় যুবলীগ নেতা শামীম ও মামুনকে হত্যা করে লাশ নদীতে ভাসিয়ে দেওয়ার কথা স্বীকার করেন।

Comments

The Daily Star  | English

Int’l bodies fail to deliver when needed: PM

Though there are many international bodies, they often fail to deliver in the time of crisis, said Prime Minister Sheikh Hasina

1h ago